এবার নাচের মঞ্চে বস্টন ডায়নামিকসের রোবট

দৌড়ানো, শরীর চর্চা, ডিগবাজি, দরজা খোলা, বাসন ধোয়ার মতো কাজগুলোর দক্ষতা আগেই দেখা গেছে বস্টন ডায়নামিকসের অ্যাটলাস এবং স্পট রোবটে। এবার নতুন ভিডিওতে দেখা গেছে নাচের মঞ্চে নাচছে রোবটগুলো।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2020, 02:22 PM
Updated : 30 Dec 2020, 02:23 PM

প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদন বলছে, বস্টন ডায়নামিকস-এর সব রোবটকেই দেখা গেছে নাচের মঞ্চে। দ্য কনটিউরসের ‘ডু ইউ লাভ মি’ গানের সঙ্গে নেচেছে প্রতিষ্ঠানের অ্যাটলাস, স্পট এবং হ্যান্ডল রোবট।

এর আগেও রোবটের নাচের দক্ষতা দেখিয়েছে বস্টন ডায়নামিকস। ২০১৮ সালে ‘আপটাউন ফাংক’ অনুষ্ঠানে রানিং ম্যান গানের সঙ্গে নাচতে দেখা গেছে প্রতিষ্ঠানের স্পট রোবটকে।

এবার নতুন ভিডিওতে এই দক্ষতাকে নতুন পর্যায়ে নিয়ে গেছে বস্টন ডায়নামিকস। জটিল কিছু নাচের কৌশল দেখিয়েছে প্রতিষ্ঠানের অ্যাটলাস রোবট। পরবর্তীতে অন্যান্য রোবটের অংশগ্রহণে জমে উঠেছে নাচের মঞ্চ।

সম্প্রতি সফটব্যাংকের কাছ থেকে ১১০ কোটি মার্কিন ডলারে বস্টন ডায়নামিকসকে অধিগ্রহণ করেছে হিউন্দাই। এর আগে ২০১৩ সালে রোবটিকস প্রতিষ্ঠানটি কিনেছিলো অ্যালফাবেটের এক্স ডিভিশন। পরবর্তীতে ২০১৭ সালে প্রতিষ্ঠানটির মালিকানা গিয়েছিলো সফটব্যাংকের দখলে।

প্রতিষ্ঠানের অ্যাটলাস এবং হ্যান্ডল রোবট এখনও গবেষণার প্রোটোটাইপ হলেও সম্প্রতি স্পট রোবট বিক্রি শুরু করেছে বস্টন ডায়নামিকস। রোবটটির বাজার মূল্য সাড়ে ৭৪ হাজার মার্কিন ডলার।