মানহানি মামলায় টুইটার, ক্ষতিপূরণ দাবি ৫০ কোটি ডলারের

টুইটারের নামে মানহানির মামলা ঠুকেছেন এক কম্পিউটার সারাই দোকানের মালিক। ক্ষতিপূরণ হিসেবে মাইক্রোব্লগিং সাইটটির কাছে ৫০ কোটি ডলারের ক্ষতিপূরণ চাইছেন তিনি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2020, 03:52 PM
Updated : 29 Dec 2020, 03:52 PM

জন পল ম্যাক আইজাক নামের ওই ব্যক্তির দাবি, গোটা বিশ্বের সামনে তাকে হ্যাকার তকমা দিয়েছে টুইটার। এ জন্য তার ক্ষতি হয়েছে। প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদন বলছে, টুইটারের কাছে ক্ষতিপূরণ বাদেও ওই বক্তব্য প্রত্যাহারের দাবি করেছেন তিনি।

মূল ঘটনা অক্টোবরের। ওই সময় এখনকার  নবনির্বাচিত জো বাইডেনের ছেলে হান্টার সম্পর্কে এক প্রবন্ধ প্রকাশ করেছিল নিউ ইয়র্ক পোস্ট। সেটিতে দাবি করা হয়েছিল, ডেলওয়্যার ভিত্তিক দ্য ম্যাক শপ’কে দিয়ে অর্থের বিনিময়ে ল্যাপটপ থেকে ডেটা পুনরুদ্ধার করা হয়েছে।

ওই ডেটার একাংশ প্রকাশ করেছিল নিউ ইয়র্ক পোস্ট। পরবর্তীতে নিউ ইয়র্ক পোস্ট প্রকাশিত প্রবন্ধটির ‘রিচ’ কমিয়ে দিয়েছিল টুইটার ও ফেইসবুক। টুইটার সে সময় বলেছিল, ‘হ্যাকড সামগ্রী’ ছড়াতে দেয় না তারা।  

এ ব্যাপারটি নিয়েই আপত্তি জন পল ম্যাক আইজাকের। মাইক্রোব্লগিং সাইটটি সুনির্দিষ্টভাবে “গোটা বিশ্বের সামনে তাকে হ্যাকার হিসেবে পরিচয়” করিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে দাবি করছেন তিনি। অভিযোগে তিনি বলছেন, ওই ঘটনার পরিপ্রেক্ষিতে কয়েকটি নেতিবাচক ব্যবসায়িক রিভিউও পেয়েছেন তিনি।       

এখনও এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি টুইটার।