যুক্তরাষ্ট্রে রাতে ড্রোন ওড়াতে দেবে এফএএ

যুক্তরাষ্ট্রে রাতে ড্রোন ওড়াতে দেবে ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ)। বাণিজ্যিকভাবে ড্রোন নির্ভর সরবরাহ সেবার জন্য উল্লেখযোগ্য একটি পদক্ষেপ নিলো সংস্থাটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Dec 2020, 11:30 AM
Updated : 29 Dec 2020, 11:57 AM

সোমবার এ ব্যাপারে জানিয়েছে এফএএ। সংস্থাটি বলছে, তাদের বহুল প্রতিক্ষীত ড্রোন নীতিমালা নিরাপত্তা উদ্বেগের সমাধান করবে। ‘আনম্যানড এরিয়াল ভেহিকেলস’ নামের ওই ড্রোন নীতিতে দূর থেকে শনাক্তকরণ প্রযুক্তি যোগ করার কথা বলা হবে। অধিকাংশ ক্ষেত্রে মাটি থেকেই শনাক্ত করা যাবে ড্রোনের পরিচয়।

আগামী জানুয়ারিতে ফেডারেল রেজিস্টারে প্রকাশিত হওয়ার ৬০ দিনের মধ্যে নীতিমালা কার্যকর হবে। ড্রোন নির্মাতারা রিমোট আইডিসহ ড্রোন তৈরির জন্য হাতে সময় পাবেন ১৮ মাস। আর অপারেটররা রিমোট আইডি দেওয়ার জন্য সময় পাবেন বাড়তি এক বছর।

“সুরক্ষা ও নিরাপত্তা উদ্বেগ সমাধানের মধ্য দিয়ে আমাদের আকাশপথে ড্রোন ব্যবহারের আরও সুযোগ উন্মোচন করবে নতুন নীতিমালা।” – বলেছেন এফএএ প্রশাসক স্টিভ ডিকসন। “এটি আমাদেরকে ওই দিনের কাছাকাছি নিয়ে যাবে, যখন আমরা আরও দৈনন্দিনভাবে পণ্য সরবরাহের মতো নানাবিধ ড্রোন কর্মকাণ্ড দেখবো।”

রয়টার্স উল্লেখ করেছে, সরবরাহের গতি বাড়াতে মার্কিন প্রতিষ্ঠানগুলোর মধ্যে ড্রোনের বহর গড়ে তুলতে প্রতিযোগিতা শুরু হয়ে গেছে। যুক্তরাষ্ট্রে ১৭ লাখেরও বেশি ড্রোন নিবন্ধিত হয়েছে এবং দুই লাখ তিন হাজার পাইলট দূর থেকে ড্রোন চালানোর এফএএ অনুমোদন নিয়েছেন।

নতুন নীতিমালা অনুসারে, রাতে পরিচালনার জন্য অবশ্যই ড্রোনে ‘অ্যান্টি-কলিশন লাইট’ থাকতে হবে। ২৫০ গ্রাম বা তার চেয়ে বেশি ওজনের সব ড্রোনের জন্য রিমোট আইডির প্রয়োজন পড়বে।