হার্ডওয়্যার নিরাপত্তা কি আনবে ফেইসবুক

ডেটা গোপনতা ও নিরাপত্তা বিষয়ে বিশ্বজুড়ে তদন্তের মুখে সামনের বছর নতুন নিরাপত্তা ফিচার আনার পরিকল্পনা করছে ফেইসবুক। হার্ডওয়্যার নিরাপত্তা টোকেনের পাশাপাশি গ্রাহকের তথ্য সুরক্ষিত রাখতে ‘প্রোটেক্ট’ প্রকল্পের পরিধি আরও বাড়ানোর পরিকল্পনা করছে সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2020, 12:10 PM
Updated : 28 Dec 2020, 12:10 PM

ফেইসবুকের নিরাপত্তা নীতিমালা বিভাগের প্রধান নাথানিয়েল গ্লেইশারের বরাত দিয়ে প্রতিবেদনে বিজনেস স্ট্যান্ডার্ড বলেছে, ২০২১ সালে গ্রাহকের জন্য হার্ডওয়্যার নিরাপত্তা টোকেনের মোবাইল সমর্থন আনার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।

বর্তমানে উচ্চ-পদস্থ ব্যক্তির অ্যাকাউন্টেই কেবল নিরাপত্তা কি সেবা দেয় ফেইসবুক। আগামী বছর যেকোনো অ্যাকাউন্টের জন্যই নিরাপত্তা ফিচারটি চালু করবে সামাজিক মাধ্যম জায়ান্ট মার্কিন প্রতিষ্ঠানটি।

বিভিন্ন খুচরা বিক্রেতার কাছ থেকে স্বশরীরে উপস্থিত হয়ে বা অনলাইনে নিরাপত্তা টোকেন কিনে তা ফেইসবুকে নিবন্ধন করে নেওয়ার সুযোগ পাবেন গ্রাহক।

পাশাপাশি ফেইসবুক প্রোটেক্ট নিরাপত্তা প্রকল্পের পরিধিও বাড়ানোর পরিকল্পনা রয়েছে ফেইসবুকের। সামনের বছর থেকে সাংবাদিক, মানবাধিকার কর্মী, তারকা এবং আসন্ন মূল নির্বাচনী দেশগুলোর গ্রাহকদের অ্যাকাউন্ট এই প্রকল্পের আওতায় পড়বে।

গ্লেইশার বলেছেন, উচ্চপদস্থ ব্যক্তিদের অ্যাকাউন্ট ফেইসবুক প্রোটেক্ট এবং নিরাপত্তা কি দুটো’ই ব্যবহার করা উচিত।

“বিশিষ্ট ব্যক্তিদের সামাজিক মাধ্যম অ্যাকাউন্টকে লক্ষ্য বানাতে চাচ্ছে অপরাধীরা। আপনি কোনো প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী নন বা রাজনৈতিক প্রার্থী নন বলে তার মানে এই নয় যে, আপনি আপনার খাতে বিশিষ্ট কেউ নন এবং কারও লক্ষ্য নন,” যোগ করেন গ্লেইশার।

দুই স্তরের যাচাই ব্যবস্থা এবং সম্ভাব্য হ্যাকিং ঝুঁকি নজরদারি করে ফেইসবুক প্রোটেক্ট।

বর্তমানে শুধু মার্কিন রাজনীতিবিদ, রাজনৈতিক দলের কর্মকর্তা, সরকারি সংস্থা এবং নির্বাচনী কর্মীদের জন্যই এই ফিচারটি উন্মুক্ত রেখেছে ফেইসবুক। এখন এর পরিধি আরও বাড়ানোর পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি।