পর্দার নিচে সেলফি ক্যামেরা থাকতে পারে ‘পিক্সেল ৬’-এ

পিক্সেল ৫ এর উত্তরসূরী হিসেবে আগামী বছর পিক্সেল ৬ উন্মোচন করতে পারে গুগল। পিক্সেল ৬-এ পর্দার নিচে সেলফি ক্যামেরা থাকতে পাবে – এমনটাই উঠে এসেছে নতুন এক পেটেন্ট আবেদনে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2020, 10:04 AM
Updated : 28 Dec 2020, 10:04 AM

পেটেন্ট আবেদনে বিস্তারিত তথ্য কমই আছে। ফলে নিশ্চিত হওয়া যাচ্ছে না, ঠিক কীভাবে সেলফি ক্যামেরা পর্দার নিচে বসানোর পরিকল্পনা করেছে গুগল।

টেক রেডারের বরাতে ইন্ডিয়া টুডের প্রতিবেদন বলছে, পেটেন্ট আবেদনে ফোনের অন্যান্য বিস্তারিত তথ্য রয়েছে। এসব বিস্তারিত তথ্যের মধ্যে রয়েছে ফোনের মৌলিক নকশা, মূল ক্যামেরার অবস্থান ইত্যাদি।

এরই মধ্যে পর্দার নিচে সেলফি ক্যামেরার ফোন নিয়ে এসেছে স্মার্টফোন নির্মাতা জেডটিই। শাওমি এবং অপোও নিজ নিজ নমুনা দেখিয়েছে। ২০২১ সালের দ্বিতীয়ার্ধে আসার কথা রয়েছে স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৩। ধারণা করা হচ্ছে, এ ফোনটিতেও পর্দার নিচে ক্যামেরা থাকবে।

পেটেন্ট আবেদনের তথ্য বলছে, প্রাথমিক ক্যামেরা মডিউলের নকশা ও অবস্থান পিক্সেল ৫ এ যে স্থানে রয়েছে, সে স্থানেই থাকবে। এ ছাড়াও ক্যামেরা মডিউলে দুটি সেন্সর ও একটি এলইডি ফ্ল্যাশ থাকবে।

গুগল পিক্সেল ৬ এ দেখা মিলতে পারে ছয় ইঞ্চির ফুল এইচডি (১০৮০ X ২৩৪০) ওএলইডি পর্দার। আর পর্দার আনুপাতিক হার হবে ১৯.৫:৯। ডিভাইসে অক্টা-কোর স্ন্যাপড্রাগন প্রসেসর, আট গিগাবাইট র‌্যাম এবং ১২৮ গিগাবাইট স্টোরেজ থাকার কথা রয়েছে।

ব্যাটারি হিসেবে দেখা মিলবে ৪,০৮০ মিলিঅ্যাম্প আওয়ার ক্ষমতাসম্পন্ন ব্যাটারির, হ্যান্ডসেটে অপারেটিং সিস্টেম হিসেবে দেখা মিলবে অ্যান্ড্রয়েড ১১ এর।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক