‘টেসলা, স্পেসএক্স-এর মূল প্রতিষ্ঠানের ধারণাটি ভালো’

বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা, মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠান স্পেসএক্স, ব্রেইন-মেশিন ইন্টারফেইস প্রতিষ্ঠান নিউরালিঙ্ক এবং সুড়ঙ্গ খননকারী প্রতিষ্ঠান বোরিং কোম্পানি এই চার প্রতিষ্ঠানের জন্য একটি মূল প্রতিষ্ঠান বানানোর ধারণাটি ভালো, এমনটাই মন্তব্য প্রধান নির্বাহী ইলন মাস্কের।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2020, 03:36 PM
Updated : 27 Dec 2020, 03:36 PM

“মানুষের বেঁচে থাকা এবং অগ্রগতি নিশ্চিত” করতে চারটি প্রতিষ্ঠানের জন্য ‘এক্স’ নামে মূল একটি প্রতিষ্ঠান বানানো যায় কি না, টুইটারে মাস্ককে এমন প্রশ্ন করেছেন এক অনুসারি।

টুইটের জবাবে এই চার প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী বলেছেন এটি “ভালো ধারণা”।

বিজনেস ইনসাইডারের প্রতিবেদন বলছে, টুইটে ডেভিড লি আরও বলেছেন, নাম “এক্স হওয়ার সম্ভাবনা বেশি কারণ, ইতোমধ্যেই এক্স ডটকম ডোমেইন নাম রয়েছে মাস্কের দখলে এবং এটি একটি উপযুক্ত নাম।”

এখানে মাস্কের জন্য সবচেয়ে ভালো উদাহরণ অ্যালফাবেট, যা গুগল এবং গুগলের অন্যান্য সহায়ক প্রতিষ্ঠানের মূল প্রতিষ্ঠান।

মূল প্রতিষ্ঠানের পরিকল্পনা নিয়ে গুগল প্রধান ল্যারি পেইজ বলেছিলেন, “অ্যালফাবেট আসলে অনেকগুলো প্রতিষ্ঠানের সঙ্কলন। অবশ্যই এর মধ্যে সবচেয়ে বড় গুগল।”

“নতুন গুগল কিছুটা ছোট, মূল ইন্টারনেট পণ্য থেকে আলাদা প্রতিষ্ঠানগুলোও আলাদাভাবে অ্যালফাবেটের আওতায় থাকবে। মৌলিকভাবে, আমাদের বিশ্বাস এতে আরও ব্যবস্থাপনা বাড়বে, কারণ এতে যে সেবাগুলো খুব বেশি সংশ্লিষ্ট নয় সেগুলোকে আমরা আলাদাভাবে চালাতে পারবো।”

এদিকে, স্পেসএক্স, নিউরালিঙ্ক এবং বোরিং কোম্পানির সবচেয়ে বড় পার্থক্য হলো, এগুলো সব আলাদা প্রতিষ্ঠান এবং টেসলার বাইরে।