অ্যাপলের খবরে হাসলেও এবার ‘চার্জারহীন পথে’ শাওমিও

চার্জার ছাড়া আইফোন ১২ আসার খবরে হেসেছিলেন অনেকেই। চীনা ফোন নির্মাতা প্রতিষ্ঠান শাওমি তো রীতিমতো টুইট করে জানিয়েছিল, তাদের ফোন বাক্সে সব আছে, বাদ পড়েনি কিছুই। ঘটনা বদলে গেছে। এবার শাওমি নিজেই চার্জার ছাড়া ফোন নিয়ে আসছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2020, 12:11 PM
Updated : 27 Dec 2020, 12:11 PM

সম্প্রতি প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী লেই জুন জানিয়েছেন, আসন্ন মি ১১ ফোনের সঙ্গে কোনো চার্জার থাকবে না। ওই সময় পরিবেশগত উদ্বেগের কথাও জানান তিনি।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ উল্লেখ করেছে, চীনা সামাজিক মাধ্যম সাইট ওয়েইবো’তে চার্জার ছাড়া ফোন আনার ঘোষণা দেন শাওমি প্রধান নির্বাহী জুন। তিনি জানিয়েছেন, মানুষের কাছে অনেক চার্জার এখন। বিষয়টি পরিবেশগত বোঝা তৈরি করছে। এজন্য মি ১১ এর সঙ্গে চার্জার দেওয়ার পরিকল্পনা বাতিল করেছেন তারা।

ফোনের সঙ্গে অ্যাপলের চার্জার না দেওয়ার খবর নিয়ে অন্যান্য প্রতিদ্বন্দ্বী ব্যবসা হাস্যরস করার চেষ্টা করেছে। শাওমি’র টুইটের মতো স্যামসাং-ও বিজ্ঞাপন দিয়ে জানিয়েছিল, গ্যালাক্সির সঙ্গে ‘চার্জিং ব্রিক’ থাকবে।

এখন অবস্থাদৃষ্টে মনে হচ্ছে স্যামসাং-ও চার্জার ছাড়া গ্যালাক্সি এস২১ আনবে, গুজব অনেকটা সে রকমই ছড়িয়েছে। এরই মধ্যে ওই বিজ্ঞাপন সরিয়েও নিয়েছে প্রতিষ্ঠানটি।

ক্রমশ ফোন নির্মাতারা একটির পর একটি ফিচার সরিয়ে নিচ্ছেন। এর আগে বন্ধ হয়েছিল ৩.৫ এমএম হেডফোন জ্যাক। এবার বন্ধ হলো চার্জার।