অ্যাপলকে টেসলা কেনার প্রস্তাব দিয়েছিলেন মাস্ক

মডেল ৩ প্রকল্প নিয়ে যখন অন্ধকারে দিন কাটছিলো, তখন টেসলা প্রধান ইলন মাস্ক অ্যাপল প্রধান টিম কুকের সঙ্গে যোগাযোগ করেছিলেন সম্ভাব্য অধিগ্রহণের বিষয়ে আলোচনা করতে, এমন তথ্যই দিয়েছেন মাস্ক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Dec 2020, 01:28 PM
Updated : 23 Dec 2020, 01:28 PM

মঙ্গলবার এক প্রতিবেদনে রয়টার্স জানিয়েছে ২০২৪ সালের মধ্যে যাত্রীবাহী গাড়ি এবং নতুন ব্যাটারি প্রযুক্তি বানানোর লক্ষ্য রয়েছে অ্যাপলের। এই প্রতিবেদনের প্রেক্ষিতে টুইট মন্তব্যে অ্যাপলের কাছে প্রতিষ্ঠান বিক্রির প্রস্তাবের কথা প্রকাশ করলেন মাস্ক।

টেসলা প্রধান বলেছেন, “তিনি (টিম কুক) সাক্ষাতের জন্য রাজি হননি।” সে সময় টেসলার বর্তমানের দামের ১০ ভাগের এক ভাগে প্রতিষ্ঠান অধিগ্রহণ করতে পারতো অ্যাপল।

২০১৭ এবং ২০১৮ সালে মডেল ৩ গাড়ির উৎপাদন বাড়াতে হিমশিম খেতে হয়েছে টেসলাকে। তখন, বিনিয়োগকারীদেরকে মাস্ক বলেছিলেন, নেভাডার রিনোতে ব্যাটারি কারখানায় স্বয়ংক্রিয় উৎপাদন ব্যবস্থায় সমস্যার কারণে প্রতিষ্ঠান “উৎপাদন নরকের” মুখে পড়েছে।

এরপর, সমস্যা কাটিয়ে উঠে শেষ কয়েক প্রান্তিকে লাভের হিসাবও দিয়েছে টেসলা।

এদিকে, প্রোজেক্ট টাইটান নামে অ্যাপলের নিজস্ব গাড়ি বানানোর প্রকল্পের খবর সামনে এসেছে ২০১৪ সাল থেকে, যখন প্রতিষ্ঠানটি একদম শুরু থেকে গাড়ির নকশা শুরু করে।

গাড়ি উৎপাদনের ক্ষেত্রে প্রতিষ্ঠানের মূল কৌশল নতুন ব্যাটারির নকশা, যা ব্যাটারির খরচ লক্ষ্যণীয় মাত্রায় কমানোর পাশাপাশি গাড়ির রেঞ্জ বাড়বে বলে মঙ্গলবার প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

টুইটারের মাস্ক আরও বলেছেন, ব্যাটারির জন্য অ্যাপল যে “মনোসেল” ব্যবহারের পরিকল্পনা করছে তা “ইলেকট্রোকেমিক্যালি অসম্ভব কারণ এখানে সর্বোচ্চ ভোল্টেজ ১০০এক্স, যা খুব কম” যদি না এদেরকে একসঙ্গে জুড়ে দেওয়া হয়।

বিষয়টি নিয়ে তাৎক্ষণিক মন্তব্য করেনি কোনো প্রতিষ্ঠানই।