গুগল, মাইক্রোসফটের নজর ‘টিকটক ধরনের’ ভারতীয় অ্যাপে

টিকটকের মতো সেবা দেয় এমন এক ভারতীয় অ্যাপের মালিক প্রতিষ্ঠান বিনিয়োগকারীদের কাছ থেকে দশ কোটি ডলারেরও বেশি সংগ্রহ করেছে। বিনিয়োগকারীদের মধ্যে প্রথম সারির প্রযুক্তি প্রতিষ্ঠান হিসেবে পরিচিত গুগল এবং মাইক্রোসফট রয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2020, 12:06 PM
Updated : 22 Dec 2020, 12:07 PM

ভারতীয় ওই অ্যাপটির নাম ‘জোশ’। অ্যাপটিকে টিকটকের ‘নকল’ বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স। ভারতে জুন মাসে টিকটক নিষিদ্ধ হওয়ার পর কয়েকটি দেশীয় অ্যাপ হুট করেই জনপ্রিয়তা অর্জন করেছে। এরমধ্যে জোশ একটি।

রয়টার্স উল্লেখ করেছে, এ ধরনের অ্যাপগুলো বিদেশী বিনিয়োগকারীদের দৃষ্টি আকর্ষণ করছে।

জোশের মালিক প্রতিষ্ঠান ‘ভারসে ইনোভেশন’ বেঙ্গালুরু-ভিত্তিক একটি প্রতিষ্ঠান। বিনিয়োগ আসার পর প্রতিষ্ঠানটির মূল্য একশ’ কোটি ডলার ছাড়িয়েছে। এক বিবৃতিতে খবরটি নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি।

ভারসে’তে বিনিয়োগ করেছে বৈশ্বিক সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ‘ফ্যালকন এজ ক্যাপিটাল’ -এর অংশ আলফাওয়েভ। অন্যদিকে, বিদ্যমান বিনিয়োগকারীদের মধ্যে রয়েছে সোফিনা গ্রুপ এবং লুপা সিস্টেমস। ভারসে জানিয়েছে, নতুন তহবিল জোশের উন্নয়নে ব্যয় করবে তারা।

ভারসে’র মালিকানায় ‘ডেইলিহান্ট’ নামের একটি সংবাদ ও কনটেন্ট প্ল্যাটফর্ম রয়েছে। একাধিক ভারতীয় ভাষায় সেবা দিয়ে থাকে ডেইলিহান্ট।

সেপ্টেম্বরে ভারতীয় কনটেন্ট-শেয়ারিং প্ল্যাটফর্ম ‘শেয়ারচ্যাট’ নিজেদের ছোট ভিডিও অ্যাপ ‘মোজ’ এর জন্য বিনিয়োগকারীদের কাছ থেকে চার কোটি ডলার বিনিয়োগ সংগ্রহ করেছে। ‘মোজ’ এর বিনিয়োগকারদের মধ্যে টুইটার ইনকর্পোরেটেড এবং লাইটস্পিড ভেঞ্চারসের মতো প্রতিষ্ঠান রয়েছে।

গুগল প্লে স্টোরের তথ্য অনুসারে, জোশ এবং মোজ, প্রতিটি অ্যাপ এরই মধ্যে পাঁচ কোটিবারেরও বেশি ডাউনলোড হয়েছে।

উল্লেখ্য, গুগল পৃথকভাবে জোশ এর মালিক প্রতিষ্ঠান ভারসে’তে বিনিয়োগ করেছে। এ ছাড়াও ভারতের বিজ্ঞাপন প্রযুক্তি প্রতিষ্ঠান ইনমোবি’তে বিনিয়োগ করার কথা জানিয়েছে গুগল।

সবমিলিয়ে ভারতের ডিজিটাল খাতে গুগল এক হাজার কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা করেছে। তবে, আর্থিক বিনিয়োগের কোনো বিস্তারিত জানায়নি প্রতিষ্ঠানটি।