হুয়াওয়ের আইনি চ্যালেঞ্জ সত্ত্বেও ৫জি নিলামে সুইডেন

হুয়াওয়ের আইনি পদক্ষেপ চলমান থাকলেও নতুন বছরের ২১ জানুয়ারি থেকেই ৫জি স্পেকট্রামের নিলাম শুরু করতে যাচ্ছে সুইডেনের টেলিযোগাযোগ নীতি নির্ধারক সংস্থা পিটিএস। 

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2020, 03:11 PM
Updated : 18 Dec 2020, 03:11 PM

নতুন প্রজন্মের ৫জি নেটওয়ার্ক থেকে হুয়াওয়েকে বাতিল করার পর প্রতিষ্ঠানটি আইনি পদক্ষেপ নিয়েছিল। 

এর আগে হুয়াওয়ের আবেদনের ভিত্তিতে ওই নিলাম বন্ধের নির্দেশ দিয়েছিলো আদালত। পরে পিটিএস-এর আপিলের প্রেক্ষিতে বুধবার নিলামের অনুমোদন দিয়েছে সুইডিশ আদালত। 

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে উঠে এসেছে, সুইডেনের ৫জি নেটওয়ার্ক থেকে হুয়াওয়েকে বাতিলের সিদ্ধান্তে প্রতিষ্ঠানটি চাইলে আইনি পদক্ষেপ নিতে পারবে বলেও জানিয়েছে আদালত।

জাতীয় নিরাপত্তা শঙ্কার কথা বলে ৫জি নেটওয়ার্ক থেকে হুয়াওয়ের যন্ত্রাংশ বাদ দিতে মিত্র দেশগুলোকে চাপ দিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। হুয়াওয়ের যন্ত্রাংশের মাধ্যমে চীন গুপ্তচরবৃত্তি চালাতে পারে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। দেশটির এমন দাবি বরাবরই নাকচ করে আসছে হুয়াওয়ে।

অক্টোবরে সুইডেন জানিয়েছে, জাতীয় নিরাপত্তার হুমকির কারণে ৫জি নেটওয়ার্কে চীনা প্রতিষ্ঠান হুয়াওয়ে এবং জেডটিই’র যন্ত্রাংশ নিষিদ্ধ করা হতে পারে। আর ৫জি স্পেকট্রাম নিলামের জন্য ২০২৫ সালের ১ জানুয়ারি পর্যন্ত সময় দেওয়া হয়েছে অন্যান্য প্রতিষ্ঠানকে, যাতে বর্তমান অবকাঠামো থেকে হুয়াওয়ে এবং জেডটিই’র যন্ত্রাংশ সরানো যায়। 

শুক্রবার পিটিএস বলেছে, অংশগ্রহণকারীদের সঙ্গে যোগাযোগ রয়েছে সংস্থাটির এবং নিলাম আয়োজন করা হবে। যদিও, এতে আইনি পরীক্ষার মুখে পড়া লাগতে পারে সংস্থাটির।

কেন্দ্রীয় পূর্ব ইউরোপ এবং নর্ডিক অঞ্চলের হুয়াওয়ের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট কেনিথ ফ্রেডরিকসেন বলেছেন, একটি ভালো নিলাম কীভাবে এগোতে পারে, তা বুঝতে পারা কঠিন।

“আদালতের একটি প্রক্রিয়া চলছে, যে কারণে আমি মনে করি সবাইকে অপেক্ষা করতে হবে এবং দেখতে হবে,” যোগ করেন ফ্রেডরিকসেন।

সুইডেনের ৫জি নেটওয়ার্কের জন্য জরুরি এই নিলাম এর আগেও দুইবার পিছিয়েছে, প্রথমবার নিরাপত্তা পর্যবেক্ষণের কারণে এবং দ্বিতীয়বার হুয়াওয়ের আইনি চ্যালেঞ্জের কারণে।