এবার সাইবার হামলার শিকার মার্কিন শক্তি মন্ত্রণালয়

নতুন দফায় সাইবার হামলার শিকার হয়েছে মার্কিন শক্তি মন্ত্রণালয়। বেশ কিছু দিন ধরেই সাইবার হামলা হচ্ছে বিভিন্ন সরকারি সংস্থার উপর। যুক্তরাষ্ট্রের দাবি, এই হামলাগুলো করা হচ্ছে রাশিয়া থেকে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2020, 12:11 PM
Updated : 18 Dec 2020, 12:11 PM

বৃহস্পতিবার মার্কিন শক্তি মন্ত্রণালয় জানিয়েছে, সন্দেহভাজন রাশিয়ান অভিযানের অংশ এমন একটি সাইবার হামলার জবাব দিচ্ছে তারা। হামলাটি ব্যবসায়িক নেটওয়ার্কেই আটকে দেওয়া হয়েছে বলে প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বিবৃতিতে শক্তি মন্ত্রণালয়ের মুখপাত্র শাইলিন হাইনেস বলেছেন, “এই মূহুর্তে অনুসন্ধানে দেখা গেছে, ম্যালওয়্যার শুধু ব্যবসায়িক নেটওয়ার্কেই আবদ্ধ এবং মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ জাতীয় নিরাপত্তা কার্যক্রমে কোনো প্রভাব পড়েনি।”

সম্প্রতি সোলারউইন্ডস সফটওয়্যার হ্যাকিংয়ের শিকার হয়েছে অন্যান্য মার্কিন সংস্থাও। এবার হামলার কথা নিশ্চিত করেছে মার্কিন শক্তি মন্ত্রণালয়। কিছু দিন আগে একই ধাঁচের হামলার শিকার হয়েছে মার্কিন বাণিজ্য মন্ত্রণালয় এবং ট্রেজারি মন্ত্রণালয়।

যুক্তরাষ্ট্রের পারমাণবিক অস্ত্র ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে শক্তি মন্ত্রণালয়ের ন্যাশনাল সিকিউরিটি অ্যাডমিনিস্ট্রেশন (এনএনএসএ) শাখা। শাখাটি সাইবার হামলার কারণে ক্ষতিগ্রস্থ হয়নি বলে জানিয়েছে শক্তি মন্ত্রণালয়।

পারমাণবিক শক্তি তদারকি সাবকমিটির চেয়ারপার্সন রিপাবলিকান সিনেটর ডেব ফিশার বলেছেন, মার্কিন পারমাণবিক অস্ত্রের নিরাপত্তা নিয়ে তিনি আত্মবিশ্বাসী। কিন্তু হ্যাকাররা এনএনএসএ’র নেটওয়ার্কের অনুপ্রবেশ করেছে এটি চিন্তার বিষয়।

ফিশার বলেন, “এই হ্যাকিং আমাদেরকে বুঝিয়েছে, ক্রমবর্ধমান হুমকি থেকে পারমাণবিক অস্ত্র আগের মতোই নিরাপদ, সুরক্ষিত এবং কার্যকর রাখতে আমাদের আরও উন্নত হতে হবে।”

ধারণা করা হচ্ছে, হ্যাকাররা রাশিয়ার সঙ্গে কাজ করছে। মার্কিন সংস্থার অভ্যন্তরীণ ইমেইল ট্রাফিকে নজর রাখছে তারা। বিষয়টি নিয়ে তদন্ত চালাচ্ছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই।