ভবিষ্যত অভিযানের জন্য ব্লু অরিজিনকে সবুজ সংকেত নাসার

নাসার ভবিষ্যত অভিযানে অংশ নেওয়ার প্রতিযোগিতায় অন্যান্য মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে এবার পাল্লা দেওয়ার পথ আরও কিছুটা এগিয়েছে অ্যামাজন প্রধান জেফ বেজোসের ব্লু অরিজিন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2020, 04:59 PM
Updated : 17 Dec 2020, 04:59 PM

বুধবার ব্লু অরিজিনকে নাসা লঞ্চ সার্ভিসেস (এনএলএস) ২ চুক্তি দিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থাটি। নতুন এই চুক্তির আওতায় বেজোসের মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠানটি নাসার জন্য পৃথিবী পর্যবেক্ষণ অভিযান, গ্রহযাত্রা এবং স্যাটেলাইট উৎক্ষেপণে অংশ নিতে পারবে বলে প্রতিবেদনে জানিয়েছে বিজনেস ইনসাইডার।

২০২১ সালে প্রতিষ্ঠানের নিউ গ্লেন রকেট উৎক্ষেপণের পরিকল্পনা রয়েছে ব্লু অরিজিনের। ৩১০ ফুট লম্বা পুনঃব্যবহারযোগ্য বুস্টারটি পৃথিবীর নিম্ন কক্ষপথে ৪৫ টন পর্যন্ত ভর বহন করতে পারবে, যা স্পেসএক্স-এর ফ্যালকন হেভি রকেটের চেয়ে এক তৃতীয়াংশ বেশি।

নতুন চুক্তির আওতায় নাসা গবেষণা কেন্দ্রগুলো “নিউ গ্লেনের অনন্য সাত মিটার ফেয়ারিং এবং অনেক ভর বহন ক্ষমতার বিষয়টি মাথায় রেখে মহাকাশযানের নকশা করতে পারবে।”

বুধবার এক বিবৃতিতে নাসা বলেছে, ২০২৭ সালের ডিসেম্বর পর্যন্ত অভিযানের যোগ্য থাকবে ব্লু অরিজিনের নিউ গ্লেন।

ব্লু অরিজিনের নিউ গ্লেন প্রকল্পের জেষ্ঠ্য ভাইস প্রেসিডেন্ট জ্যারেট জোনস বলেছেন, “নাসার উৎক্ষেপণ সেবার অংশ হতে পেরে আমরা গর্বিত এবং নিউ গ্লেনের মাধ্যমে ভবিষ্যতে নির্ভরযোগ্য নাসা অভিযান পরিচালনার লক্ষ্যে কাজ করবো।”

চলতি বছরের ৯ নভেম্বর নাসা ঘোষণা করেছে--, মহাকাশ অভিযানের জন্য নতুন প্রযুক্তি বানাতে ব্লু অরিজিন এবং স্পেসএক্সসহ ১৭টি মার্কিন প্রতিষ্ঠান বাছাই করা হয়েছে।