রিটুইট ফাংশনের পরিবর্তন ফিরিয়ে নিলো টুইটার

মার্কিন নির্বাচনের সময় ভুল তথ্য সামাল দেওয়ার জন্য নিজেদের রিটুইট ফাংশনে পরিবর্তন এনেছিল টুইটার। ওই পরিবর্তন আবার ফিরিয়ে নিয়েছে প্রতিষ্ঠানটি। এখন আবার আগের অবস্থানে ফিরে এসেছে ‘রিটুইট’।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2020, 01:16 PM
Updated : 17 Dec 2020, 01:16 PM

অক্টোবরে পরিবর্তনটি এনেছিল টুইটার। পরিবর্তনের ফলে ভুল তথ্য রয়েছে এমন টুইট রিটুইট করা ‘কষ্টকর’ হয়ে উঠেছিল ব্যবহারকারীদের জন্য। এ ধরনের টুইটের বেলায় ‘কোট’ টুইট বা উদ্ধৃতি টুইট ব্যবহারের প্রচারণা চালিয়েছিল সাইটটি। উল্লেখ্য, উদ্ধৃতি টুইটে ব্যবহারকারীর ধারাভাষ্য থাকতো।

নির্বাচনের ফলাফল ভুল এসেছে বা জালিয়াতি হয়েছে – এমন তথ্য দেওয়া টুইটে লেবেল জুড়েছে, এবং ক্ষেত্রবিশেষে মুছেও দিয়েছিল টুইটার।

এখন টুইটার বলছে, আর রিটুইট আইকন থেকে উদ্ধৃতি টুইট দেখানো হবে না। “রিটুইট কর্মকাণ্ড আবার আগে মতো হয়ে যাবে।” – বুধবার এক বিবৃতিতে বলেছে প্রতিষ্ঠানটি।

“উদ্ধৃতি টুইটের ব্যবহার বেড়েছিল, কিন্তু এর ৪৫ শতাংশতেই এক শব্দের বিবৃতি ছিল, এবং ৭০ শতাংশে ২৫ অক্ষরের কম ছিল।” – উল্লেখ করেছে টুইটার।

শুধু টুইটার নয়, মার্কিন সামাজিক যোগাযোগ মাধ্যম জায়ান্ট ফেইসবুকও কয়েকদিন আগে অ্যালগরিদম আগের অবস্থায় নিয়ে গেছে, এবং কড়াকড়ি শিথিল করেছে।

রয়টার্স উল্লেখ করেছে, ফেইসবুকে নির্বাচনের সময়ে কড়াকড়ি চলার কারণে ব্রেইটবার্ট ও অকুপাই ডেমোক্রেটস ধাঁচের অনির্ভরশীল সংবাদমাধ্যমে ট্রাফিক কমেছিল, এবং মূলধারার সংবাদ প্রকাশকদের সাইটে ট্রাফিক বেড়েছিল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক