এবার ফেইসবুকের বিরুদ্ধে মামলায় অস্ট্রেলিয়া

সম্মতি ছাড়া গ্রাহকের ডেটা সংগ্রহ করার অভিযোগে ফেইসবুকের বিরুদ্ধে এবার মামলা ঠুকেছে অস্ট্রেলিয়ান কম্পিটিশন অ্যান্ড কঞ্জিউমার কমিশন (এসিসিসি)। আইনের মাধ্যমে সামাজিক মাধ্যমের লাগাম ধরতে যে বৈশ্বিক চেষ্টা চলছে এবার এতে শামিল হলো অস্ট্রেলিয়া।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2020, 11:39 AM
Updated : 16 Dec 2020, 11:39 AM

ডেটা সুরক্ষার পথ হিসেবে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কের (ভিপিএন) প্রচারণার চালানোর অভিযোগে বুধবারের মামলায় অনির্ধারিত জরিমানা দাবি করেছে এসিসিসি। গ্রাহককে ভিপিএন ব্যবহার করতে বলে ফেইসবুক গোপনে বাণিজ্যিক অধিগ্রহণের লক্ষ্য নির্ধারণ করছিলো বলে প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এর আগে সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটির বিরুদ্ধে এমনই এক মামলা করেছে মার্কিন ফেডারেল ট্রেড কমিশন (এফটিসি)। প্রতিষ্ঠানটি অবৈধভাবে গ্রাহকের ডেটা ব্যবহার করে বাজারে আধিপত্য ধরে রেখেছে এবং সে লক্ষ্যেই হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামের মতো প্রতিষ্ঠানকে অধিগ্রহণ করেছে বলে অভিযোগ উঠেছে ওই মামলায়।

সংবাদ সম্মেলনে এসিসিসি চেয়ারম্যান রড সিমস বলেন, “এফটিসি যা বলছে, তার সঙ্গে একটি মিল রয়েছে, কিন্তু তারা প্রতিযোগিতার বিষয়গুলো খুঁজছে। আমরা ভোক্তার দিকটা দেখছি।”

“আমরা এসিসিসি’র সাম্প্রতিক মামলা পর্যালোচনা করবো এবং আমাদের অবস্থান রক্ষা করার চেষ্টা করবো,” যোগ করেন সিমস।

উল্লেখ্য, ২০১৯ সালেই ভিপিএন পণ্য বন্ধ করেছে ফেইসবুক।

স্থানীয় সংবাদমাধ্যমের কনটেন্ট নিজেদের প্ল্যাটফর্মে দেখাতে ফেইসবুক এবং গুগল যাতে সংবাদমাধ্যমগুলোকে অর্থ দেয়, সে লক্ষ্যে একটি পরিকল্পনা নিয়ে এগোতে শুরু করেছে অস্ট্রেলিয়া। এই পরিকল্পনাও এসেছে সিমসের পরামর্শ থেকে।