ফোল্ডএবল ফোনের বাজারে শীর্ষে ছিল স্যামসাং

এ বছর ফোল্ডএবল ফোনের বাজারে আধিপত্য বিস্তারী অবস্থানে ছিল দক্ষিণ কোরীয় ইলেকট্রনিক্স জায়ান্ট স্যামসাং। পুরো বাজারের ৯০ শতাংশই ছিল স্যামসাংয়ের দখলে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Dec 2020, 04:07 PM
Updated : 15 Dec 2020, 04:07 PM

অনুমান বলছে, ২০২১ সালে এ চিত্র অনেকটাই পাল্টে যাবে। কারণ আগামী বছর ফোল্ডএবল ফোন বাজার আরও বাড়বে বলে অনুমান রয়েছে।

গিজমো চায়না জানিয়েছে, ২০১৯ এর তুলনায় ফোল্ডএবল ডিসপ্লে প্যানেলের বিক্রি ৪৫৪ শতাংশ বেড়ে ৩১ লাখ ইউনিট হয়েছে ২০২০ সালে। আশা করা হচ্ছে, আগামী বছর এটি আরও ৩৯৪ শতাংশ বাড়বে, আনুমানিক বিক্রি হবে ৪৬ কোটি ২০ লাখ মার্কিন ডলারের।

হুয়াওয়ের উপর মার্কিন নিষেধাজ্ঞার প্রভাব পড়েছে এ খাতেও।

প্রাথমিকভাবে এ অঙ্ক আরও বেশি হবে বলে অনুমান ছিল। কিন্তু হুয়াওয়ের উপর মার্কিন নিষেধাজ্ঞার প্রভাবে বাজারে এ বছরের চতুর্থ প্রান্তিকে পা রাখতে পারেনি ফোল্ডএবল মেটএক্স২।

ফোল্ডএবল ফোন বাজারে স্যামসাংয়ের আধিপত্য বিস্তারী প্রতিষ্ঠান হওয়ার ব্যাপারটি খুব একটা অবাক করার মতো নয়। হিসেবে বাজারে তেমন কোনো দৃঢ় প্রতিদ্বন্দ্বী নেই স্যামসাংয়ের।

২০২০ সালে গ্যালাক্সি জেড ফ্লিপ, গ্যালাক্সি জেড ফোল্ড ২ নিয়ে এসেছে দক্ষিণ কোরীয় টেক জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠানটি। এ দুটি ছিল বছরে সবচেয়ে বেশি বিক্রি হওয়া এবং আয়ের দিক থেকে এগিয়ে থাকা দুটি ফোল্ডএবল স্মার্টফোন। এর মধ্যে বাজারের ৬৫ শতাংশ দখলে রেখেছিল গ্যালাক্সি জেড ফোল্ড ২, আর গ্যালাক্সি জেড ফ্লিপ ৫জি ২৭ শতাংশ দখলে রেখেছিল।

প্রতিবেদন বলছে, আগামী বছর স্যামসাং অন্তত আরও তিনটি ফোল্ডএবল স্মার্টফোন নিয়ে বাজারে হাজির হবে। নিজেদের ফোল্ডএবল জেড সিরিজের দিকে প্রতিষ্ঠানটি মনোযোগ বাড়িয়েছে বলেও উঠে এসেছে প্রতিবেদনে।