এবার নৈতিক অবস্থানে থাকাই কাল হলো উবারের

নানা দেশে চালকদের কর্মী হিসেবে বিবেচনা না করার কারণে সমালোচিত হয়েছে উবার এবং এজন্য আর্থিক সাজাও পেয়েছে রাইড হেইলিং প্রতিষ্ঠানটি। তবে, এই প্রথম সম্ভবত যুক্তিসংগত ও নীতিগতভাবে সঠিক অবস্থানে থাকাই কাল হলো প্রতিষ্ঠানটির।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Dec 2020, 01:07 PM
Updated : 15 Dec 2020, 01:07 PM

যৌন নিপীড়নের শিকার ব্যাক্তিদের অনুমতি ছাড়াই তাদের নামপরিচয় ও ঠিকানা প্রকাশের দাবি করেছিল মার্কিন নিয়ন্ত্রক সংস্থা যার বিরোধিতা করেছে উবার। ফলাফল হিসেবে কয়েক কোটি ডলারের সাজা জুটেছে প্রতিষ্ঠানটির কপালে।

সুনির্দিষ্ট কয়েকটি যৌন নিপীড়ন ও হয়রানি দাবির ব্যাপারে ‘ক্যালিফোর্নিয়া পাবলিক ইউটিলিটিস কমিশন’ (সিপিইউসি)-কে তথ্য দেওয়ার বিরোধীতা করেছে রাইড হেইলিং প্রতিষ্ঠান উবার।

উবারকে পাঁচ কোটি ৯০ লাখ ডলার জরিমানা করা হয়েছে। ৩০ দিনের মধ্যে জরিমানা দিতে ব্যর্থ হলে উবারের ক্যালিফোর্নিয়ার রাস্তায় গাড়ি চালানোর অনুমতি বাতিল হয়ে যেতে পারে। প্রশাসনিক বিচারক গত বছর উবারকে ২০১৯ সালে প্রকাশিত এক নিরাপত্তা প্রতিবেদন সম্পর্কিত প্রশ্নের উত্তর জানাতে বলেছিলেন।

প্রতিবেদনটিতে ২০১৭, ২০১৮ এবং ২০১৯ সালে যুক্তরাষ্ট্রে রাইড হেইলিং প্ল্যাটফর্মটিতে হয়ে যাওয়া যৌন নিপীড়নের বিস্তারিত রয়েছে।

উবার এক বিবৃতিতে বলেছে, “সিপিইউসি বারবার একই দাবি করেছে যে আমরা যাতে যৌন নিপীড়নের শিকার ব্যক্তিদের সম্পূর্ণ নাম এবং যোগাযোগের তথ্য প্রকাশ করি, তাদের কোনো অনুমতি ছাড়াই।”

“আমরা এই চমকে উঠার মতো দাবির বিরোধিতা করেছি, পাশাপাশি বহু ভুক্তভোগীর অধিকারে সমর্থন জানিয়েছি।”

শেষ পর্যন্ত অবশ্য উদ্ভট দাবি থেকে সবে এসেছে সিপিইউসি। সরকারি সংস্থাটি এখন বলছে, উবার চাইলে নাম প্রকাশ না করেও তথ্য দিতে পারবে। তবে, জরিমানার অর্থ পুরোটাই দিতে হবে উবারকে।