জুয়া ও মদের বিজ্ঞাপন বন্ধ রাখতে দেবে ইউটিউব

ইউটিউবের নতুন টুলের সাহায্যে ব্যবহারকারীরা চাইলেই জুয়া ও মদ সম্পর্কিত বিজ্ঞাপন বন্ধ করে রাখতে পারবেন। ইউটিউব জানিয়েছে, “কিছু মানুষ যে সুনির্দিষ্ট শ্রেণীর বিজ্ঞাপন দেখতে চান না” সেটির প্রতিক্রিয়া হিসেবেই এসেছে নতুন সেটিংটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2020, 02:48 PM
Updated : 12 Dec 2020, 02:48 PM

সাম্প্রতিক বছরগুলোতে অনলাইন জুয়া সম্পর্কিত বিজ্ঞাপনের মাত্রা যথেষ্ট পরিমাণে বেড়েছে। এর বিরূপ প্রভাব পড়ছে শিশু ও তরুণদের মধ্যে। প্রতিবেদনে বিবিসি উল্লেখ করেছে, ইউটিউবের নতুন টুলটি সব বিজ্ঞাপন আটকাতে পারবে এমন কোনো নিশ্চয়তা নেই।

এক ব্লগ পোস্টে ইউটিউবের ভাইস প্রেসিডেন্ট ডেবি ওয়াইনস্টিন বলেছেন, “আমরা বিজ্ঞাপন সেটিংসে নতুন নিয়ন্ত্রণ নিয়ে এসেছি, এর মাধ্যমে মানুষ মদ সম্পর্কিত বিজ্ঞাপন কম দেখতে পারবেন, বাড়তি অপশন হিসেবে জুয়াও থাকছে।”

বর্তমানে যে ফিচারটির মাধ্যমে ইউটিউব ব্যবহারকারীরা নিজেদের পছন্দমতো বিজ্ঞাপন সাজিয়ে নিতে পারে, সে-ই ‘পার্সোনালাইজড’ বিজ্ঞাপন ফিচারের পাশেই পাওয়া যাবে নতুন ফিচারটিকে।

বিবিসি উল্লেখ করেছে, প্রথমে নতুন ফিচারটি যুক্তরাষ্ট্রে আসবে, তারপর যুক্তরাজ্যে, এরপর বিশ্বের অন্যান্য দেশে।

ফিচারটির গণ্ডি আগামীতে শুধু ইউটিউবে সীমাবদ্ধ থাকবে না, এটি গোটা গুগল অ্যাডস-এ আনার পরিকল্পনা রয়েছে ইউটিউব মালিক গুগলের।

যে দেশগুলোতে জুয়া এবং মদ সম্পর্কিত বিজ্ঞাপনের ব্যাপারে আগে থেকেই নিষেধাজ্ঞা রয়েছে, সে দেশগুলোতে কোনো পরিবর্তন চোখে পড়বে না।

যুক্তরাজ্যে ওয়েলসের ‘অ্যালকোহল চেঞ্জ ইউকে’ –এর পরিচালক অ্যান্ড্রু মিসেল বলেছেন, উদ্বেগ বাড়ছে যে প্রযুক্তি “এমন এমন বাজারে মদ ও জুয়াকে পৌঁছে দিচ্ছে, যেখানে সাধারণভাবে কখনও পৌঁছানোর কথা নয়।”  

মিসেল সতর্ক করেছেন, “যারা আসক্তি নিয়ে লড়াই করছেন, তাদের জন্য এটি বিশেষ করে ক্ষতিকর হতে পারে।”

করোনাভাইরাস মহামারী শুরু হওয়ার পর থেকে গোটা বিশ্বে জুয়া সম্পর্কিত সাইটের ‘অ্যাড ইম্প্রেশন’ দ্বিগুণেরও বেশি হয়েছে। উল্লেখ্য, একটি বিজ্ঞাপন কতবার পর্দায় ভেসে উঠে, সে বিষয়টিই ইম্প্রেশনের মাধ্যমে বুঝা যায়।