‘ম্যালওয়্যার’ ইমেইল পাচ্ছেন সাবওয়ে ক্রেতারা

যুক্তরাজ্যে ফাস্ট ফুড রেস্তোরাঁ চেইন ‘সাবওয়ে’র ক্রেতারা স্ক্যাম ইমেইল পেয়েছেন। সামাজিক মাধ্যমে এ ধরনের মেইল পাওয়ার ব্যাপারে অভিযোগ করেছেন তারা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2020, 01:34 PM
Updated : 12 Dec 2020, 01:34 PM

ক্রেতারা জানিয়েছেন, মেইলটি মূলত খাবারের অর্ডার নিশ্চিতকরণ মেইল, কিন্তু এর সঙ্গে ম্যালওয়্যার জুড়ে দেওয়া রয়েছে।

বিবিসি উল্লেখ করেছে, ইমেইলে সাবওয়ে ক্রেতাদের নাম রয়েছে। অনুমান করা হচ্ছে, রেস্তারাঁটির ‘সাবকার্ড লয়ালটি স্কিমের’ অন্তর্ভুক্ত ক্রেতারাই এ ধরনের মেইল পেয়েছেন।

সাবওয়ে এখনও জানায়নি তাদের ডেটাবেইজে অনুপ্রবেশের ঘটনা ঘটেছে কি না। জালিয়াতির উৎস সম্পর্কেও নিরব রয়েছে প্রতিষ্ঠানটি। তবে, সমস্যা হওয়ার বিষয়টি স্বীকার করেছে তারা।

এক সাবওয়ে মুখপাত্র এ প্রসঙ্গে বলেছেন, “আমাদের ইমেইল প্রক্রিয়ায় কিছু সমস্যার ব্যাপারে আমরা জেনেছি এবং বুঝতে পারছি আমাদের অতিথিরা অননুমোদিত ইমেইল পেয়েছেন।” ব্যাপারটি নিয়ে ক্ষমাও চেয়েছে প্রতিষ্ঠানটি, এবং গ্রাহকদের ওই মেইল মুছে ফেলার পরামর্শ দিয়েছে।

সাবওয়ে ম্যালওয়্যার মেইলের ব্যাপারে প্রথমে জানিয়েছে কম্পিউটার সুরক্ষা সংবাদ সাইট ‘ব্লিপিং কম্পিউটার’। সাইটটি উল্লেখ করেছে, সাবওয়ে মেইলে ‘ট্রিকবট’ নামের ম্যালওয়্যার খুঁজে পেয়েছে তারা, যা ব্যবহারকারীদের ইমেইলের লিংকে ক্লিক করতে উদ্বুদ্ধ করছে।

বিবিসি উল্লেখ করেছে, আক্রান্ত কম্পিউটার থেকে ব্যক্তিগত তথ্য চুরির লক্ষ্যে ডিজাইন করা হয় ‘ট্রিকবট’ ম্যালওয়্যার। এটি অন্যান্য ভাইরাস এবং ম্যালওয়্যারও ইনস্টল করতে পারে।

সাবওয়ে মেইলে ভুয়া একটি নথি রয়েছে। মেইল প্রাপকদেরকে ওই নথি নিশ্চিত করতে বলা হচ্ছে। ব্লিপিং কম্পিউটারের প্রতিবেদন বলছে, ওই নথিতে একটি এক্সেল স্প্রেডশিট ডাউনলোড রয়েছে যা ব্যবহারকারীদেরকে বাড়তি ফিচার চালু করে নিতে আহবান জানায়। বাড়তি ফিচার চালু করে নিতে গেলেই ভাইরাস ইনস্টল হচ্ছে।

হ্যাকাররা ক্রেতাদের মেইল ঠিকানার বিস্তারিত কীভাবে পেয়েছে, তা এখনও পরিষ্কার নয়। অনলাইনে কিছু প্রাপক দাবি করেছেন, মেইল পাঠাতে সাবওয়ে সাধারণত যে মেইল অ্যাড্রেস ব্যবহার করে, ইমেইল ওই ঠিকানা থেকেই এসেছে।