ভবিষ্যত উন্নয়নের লক্ষ্যে এলজি’র এআই গবেষণা কেন্দ্র

ভবিষ্যত প্রযুক্তি নিরাপদ করতে এবং সম্ভাব্য বৃদ্ধির সম্ভাবনা খতিয়ে দেখতে নতুন কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) গবেষণা কেন্দ্র চালু করেছে এলজি গ্রুপ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2020, 01:42 PM
Updated : 7 Dec 2020, 01:42 PM

প্রযুক্তি বিষয়ক সাইট সিনেটের প্রতিবেদন বলছে, এআই সমাধান নিয়ে গবেষণা করতে এলজি এআই রিসার্চে যোগ দিয়েছে এলজি গ্রুপের ১৬টি সহযোগী প্রতিষ্ঠান। এর মধ্যে এলজি ইলেকট্রনিকস এবং এলজি কেম-এর মতো প্রতিষ্ঠানও রয়েছে।

তিন বছরে গবেষণা এবং উন্নয়নের পাশাপাশি বিশ্ব জুড়ে মেধাবীদের নিয়োগ দিতে ১৮ কোটি ৪০ লাখ মার্কিন ডলার বিনিয়োগের পরিকল্পনা রয়েছে এলজি গ্রুপের।

এলজি গ্রুপ প্রধান কু কয়াং-মো বলেছেন, “এলজি’র এআই উদ্দেশ্য হলো মানুষের জীবনকে প্রযুক্তির চেয়েও মূল্যবান করে গড়ে তোলা।”

“আমরা আমাদের সমর্থন দেব, যাতে এটি বৈশ্বিক বাস্তুসংস্থানের কেন্দ্র হিসেবে কাজ করে,” যোগ করেন কয়াং-মো।

এলজি ম্যানেজমেন্ট ইনস্টিটিউটের ব্যবস্থাপনায় চলবে এআই গবেষণা কেন্দ্রটি। ডিপ লার্নিং-ভিত্তিক ‘ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং’ থেকে শুরু করে ‘বিগ ডেটা’ বিশ্লেষণের মতো অনেক কিছু নিয়ে গবেষণা করবে এলজির নতুন গবেষণা কেন্দ্রটি।

সামনের বছর গবেষণা কর্মীর সংখ্যা বাড়িয়ে একশ’তে নেওয়ার পরিকল্পনা রয়েছে এলজি এআই রিসার্চের। এতে প্রশিক্ষণ প্রকল্প চালিয়ে ২০২৩ সালের মধ্যে এক হাজার এআই বিশেষজ্ঞ তৈরির প্রত্যাশাও করছে প্রতিষ্ঠানটি।