ফেইসবুকের বিরুদ্ধে কর্মী বৈষম্যের অভিযোগ যুক্তরাষ্ট্রের

মার্কিন কর্মীদের ক্ষেত্রে ফেইসবুকের বৈষম্যের অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ। নতুন এক মামলায় বিচার বিভাগ দাবি করেছে, খণ্ডকালীন কর্মীদেরকে নিয়োগে প্রাধান্য দিয়েছে সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি, এর মধ্যে এইচ-১বি ভিসাধারী কর্মীও রয়েছেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2020, 02:19 PM
Updated : 4 Dec 2020, 02:19 PM

বিচার বিভাগের দাবি, দুই হাজার ছয়শ’র বেশি চাকরিযোগ্য মার্কিন কর্মী নিয়োগ বা বিবেচনা করতে অস্বীকৃতি জানিয়েছে ফেইসবুক। রয়টার্সের প্রতিবেদন বলছে অনেক চাকুরির ক্ষেত্রেই গড় বার্ষিক বেতন ছিলো এক লাখ ৫৬ হাজার মার্কিন ডলার।

এই চাকুরিগুলোর ক্ষেত্রে মার্কিন কর্মীর বদলে এইচ-১বি ভিসার মতো সাময়িক ভিসাধারীদেরকে নিয়োগ দেওয়া হয়েছে বলেও জানিয়েছে বিচার বিভাগ।

বিচার বিভাগ আরও বলছে, “ইচ্ছাকৃতভাবেই ফেইসবুক এমন একটি নিয়োগ ব্যবস্থা বানিয়েছে, যেখানে যোগ্য মার্কিন কর্মীদেরকে শেখার এবং আবেদনের সুযোগ দিতে অস্বীকৃতি জানানো হয়েছে।”

এদিকে ফেইসবুক মুখপাত্র ড্যানিয়েল রবার্টস বলেছেন, “বিষয়টি পর্যালোচনায় বিচার বিভাগকে সহায়তা করছে ফেইসবুক এবং আমরা এই অভিযোগ অস্বীকার করলেও বিষয়টি নিয়ে বিস্তারিত জানাতে পারছি না।”

পূর্ণ দক্ষ বিদেশি অতিথি কর্মী নিয়োগ দিতে প্রায়শই এইচ-১বি ভিসার ব্যবহার দেখা যায় যুক্তরাষ্ট্রে। কিন্তু সমালোচকদের দাবি, এই ভিসার তদারকি আইন অসংযত, ফলে সহজেই মার্কিন কর্মীদের বদলে বিদেশি সস্তা কর্মী নিয়োগ দেওয়া হয়।

একই অভিযোগে এর আগে অন্যান্য  বড়  বড় প্রযুক্তি প্রতিষ্ঠানে তদন্ত চালিয়েছে মার্কিন বিচার এবং কর্মী বিভাগ।

সম্প্রতি বিদেশি কর্মীদের অভিবাসন প্রক্রিয়ার সীমাবদ্ধতার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠান এবং শিল্প। প্রতিষ্ঠানগুলোর দাবি, যথেষ্ট পরিমাণ মার্কিন শিক্ষার্থী বিজ্ঞান এবং প্রকৌশল বিভাগ থেকে আসছে না। ফলে কৃত্রিম বুদ্ধিমত্তার মতো খাতগুলোতে নিয়োগের চাহিদা পূরণ হচ্ছে না।