ঢাকায় গণপরিবহনের তথ্য দেবে ‘গুগল ট্রানজিট’

বাংলাদেশে ‘গুগল ট্রানজিট’ নামে নতুন একটি ফিচার যুক্ত করেছে গুগল ম্যাপস, যার মাধ্যমে কোনো এলাকায় নতুন গেলেও গণপরিবহন সংক্রান্ত তথ্য জানা যাবে সহজেই।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2020, 01:16 PM
Updated : 3 Dec 2020, 01:26 PM

এক সংবাদ বিজ্ঞপ্তিতে গুগল জানিয়েছে, নতুন এ ফিচারটি বৃহস্পতিবার থেকে বাংলাদেশে চালু করেছে তারা।

এর মাধ্যমে পরিবহনের রুট, স্টপেজ ও ভ্রমণের আনুমানিক সময় দেখা যাবে; ফলে গণপরিবহন ব্যবহারকারীরা তাদের ভ্রমণের পরিকল্পনা ঠিক করে নিতে পারবেন।

প্রাথমিকভাবে রাজধানীতে চলাচলকারী বাস ও বাংলাদেশ রেলওয়ে পরিচালিত ট্রেনের তথ্য পাওয়া যাবে এ ফিচার থেকে।

গুগল বলছে, যখন কেউ কোনো নতুন এলাকায় যান, লোকেশন ও রুট সম্পর্কে তার ধারণা থাকে না। তাদের জন্যই ফিচারটি তৈরি করা হয়েছে খুবই সহজবোধ্যভাবে।

যেমন, কেউ যদি জাতীয় সংসদ ভবন থেকে লালবাগ কেল্লায় যেতে চান, তাহলে তাকে দুটি লোকেশনে টাইপ করতে হবে। গুগল ট্রানজিট তাকে সবচেয়ে কাছের বাস স্টপেজে যাওয়ার পথ, কোন বাসে উঠতে হবে, কোন রুটে যেতে হবে ও কোন স্টপেজে নামতে হবে, গন্তব্যের আনুমানিক দূরত্ব এবং ভাড়া সংক্রান্ত তথ্য জানিয়ে দেবে।

এটুআই (অ্যাসপায়ার টু ইনোভেট) পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী বলেন, “অনেক উন্নত দেশে এই ফিচারটি অনেক আগেই চালু করা হয়েছে। নতুন এ ফিচারটি গণপরিবহনে চলাচলকারীদের দুর্দান্ত ভ্রমণ অভিজ্ঞতা দেবে এবং তাদের সময় ও অর্থ সাশ্রয় করবে বলে আমাদের বিশ্বাস।”  

গুগল জানিয়েছে, প্রতিদিন ১ বিলিয়ন কিলোমিটারের বেশি ট্রানজিট রেজাল্ট সরবরাহ করে গুগল ম্যাপস। বিশ্বজুড়ে ৩ মিলিয়নের বেশি গণপরিবহনের পাবলিক ট্রানজিটের সময়সীমার তথ্য এই অ্যাপে রয়েছে।