অ্যামাজনের জলবায়ু অঙ্গীকারে যোগ দিলো উবার, জেটব্লু

অ্যামাজন সমর্থিত জলবায়ু অঙ্গীকার ‘ক্লাইমেট প্লেজ’ -এ যোগ দিয়েছে রাইড শেয়ারিং প্রতিষ্ঠান উবার টেকনোলজিস, এবং জেটব্লু এয়ারওয়েজ কর্পোরেশন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2020, 12:02 PM
Updated : 3 Dec 2020, 12:02 PM

অ্যামাজনের ওই অঙ্গীকারটি মূলত নিজেদেরকে ২০৪০ সাল নাগাদ শূন্য কার্বন নির্গমন প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার প্রতিশ্রুতি। গত বছর এ অঙ্গীকার করেন অনলাইন রিটেইল জায়ান্ট খ্যাত মার্কিন প্রতিষ্ঠানটির প্রধান জেফ বেজোস।

ওই সময়ে আরও বড় পরিসরে জলবায়ু পরিবর্তনকে উদ্দেশ্য করে পদক্ষেপ নেওয়ার দাবিতে গোটা বিশ্বেই অ্যামাজনের কর্মী ও ভোক্তারা প্রতিবাদ করেছিলেন।

পরিবেশবাদীরা অ্যামাজনের পদক্ষেপকে স্বাগত জানিয়েছিলেন। তাদের ভাষ্যে, অ্যামাজন সংশ্লিষ্ট সব নির্গমন বাদ দেওয়া অনেক বড় একটা চ্যালেঞ্জ। উল্লেখ্য, বছরে এক হাজার কোটি পণ্য সরবরাহ করে অ্যামাজন, প্রতিষ্ঠানটির রয়েছে বড় মাপের পরিবহন ব্যবস্থা এবং ডেটা সেন্টার ফুটপ্রিন্ট।

“পরিবহন খাত আমাদের কার্বন হ্রাসের লক্ষ্যে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ একটি ভূমিকা পালন করছে।” – বুধবার এক বিবৃতিতে বলেছেন বেজোস।

রয়টার্স এক প্রতিবেদনে উল্লেখ করেছে, এখন পর্যন্ত ১৮টি প্রতিষ্ঠান অ্যামাজনের জলবায়ু অঙ্গীকারে যোগ দিয়েছে। এর মধ্যে বেস্ট বাই কোম্পানি ইনকর্পোরেট এবং ভেরাইজন কমিউনিকেশনস ইনকর্পোরেট রয়েছে।