অ্যাপের ডেটা সংগ্রহ সীমিত করতে নতুন খসড়া নীতি চীনে

মোবাইল অ্যাপের ব্যক্তিগত ডেটা সংগ্রহকে সীমিত করতে নতুন খসড়া নীতি উন্মোচন করেছে চীন। ওই খসড়া নীতি প্রকাশ করেছে ‘সাইবারস্পেস অ্যাডমিনিস্ট্রেশন অফ চায়না’।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2020, 03:29 PM
Updated : 2 Dec 2020, 03:29 PM

অনলাইন শপিং, ইনস্ট্যান্ট মেসেজিং থেকে শুরু করে রাইড হেইলিং, বাইক শেয়ারিংয়ের মতো মোট ৩৮টি ধাঁচের অ্যাপ ওই নীতির আওতায় পড়বে। 

এক প্রতিবেদনে রয়টার্স উল্লেখ করেছে, সাম্প্রতিক সপ্তাহগুলোতে চীন নিজেদের প্রযুক্তি খাতে পুঙ্খানুপুঙ্খ তদন্ত বাড়িয়েছে। গত মাসে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর জন্য একচেটিয়া বিরোধী খসড়া নিয়ম তৈরি করেছে।

ডেটা সুরক্ষা ও ভোক্তা অধিকার সম্পর্কে উদ্বেগও প্রকাশ করেছে দেশটি। অনেক ক্ষেত্রে গ্রাহক ডেটা ভুলভাবে পরিচালনা করার দায়ে একাধিক অ্যাপকে স্থগিতও করেছে চীনা কর্তৃপক্ষ।

এক বিবৃতিতে চীনের সাইবার প্রশাসন বলেছে, “সাম্প্রতিক বছরগুলোতে মোবাইল ইন্টারনেট অ্যাপ্লিকেশনের ব্যবহার বিস্তর পরিসরে বেড়েছে, অর্থনীতি ও সামাজিক উন্নয়নকে সামনে এগিয়ে নিতে এবং মানুষের জীবনযাত্রায় সেবা দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।”

“ঠিক একই সময়ে, অ্যাপের নিজের সীমার বাইরে ব্যক্তিগত তথ্য সংগ্রহ গতানুগতিক হয়ে দাঁড়িয়েছে এবং এতে রাজি না হলে ব্যবহারকারীরা তা ইনস্টল করতে ও ব্যবহার করতে পারছে না।” – যোগ করেছে চীনা সাইবার প্রশাসন।

নতুন খসড়া নীতি অনুসারে, রাইড হেইলিং অ্যাপ ব্যবহারকারীর ফোন নম্বর বা অন্য কোনো পরিচয় তথ্য, অবস্থান ও কোথায় যেতে চায় সে সম্পর্কিত তথ্য চাইতে পারবে, এটি তাদের পরিসীমার মধ্যেই পড়েছে।

অন্যদিকে, খসড়া নীতিতে অনলাইন লেনদেন অ্যাপের জন্য নিবন্ধন গ্রহীতার ফোন নম্বর বা অন্য পরিচয় তথ্য, প্রাপক ও প্রেরকের ব্যাংক কার্ড নম্বরের মতো তথ্য সংগ্রহের পথ রাখা হয়েছে।

রয়টার্স বলছে, ডিসেম্বরের ১৬ তারিখ পর্যন্ত খসড়া নীতি বিষয়ে উন্মুক্ত প্রতিক্রিয়া জানানোর সুযোগ রেখেছে চীন।