লিব্রা ক্রিপ্টোকারেন্সির নাম বদলালো ফেইসবুক

লিব্রা ক্রিপ্টোকারেন্সির নাম বদলে ‘ডিয়েম’ রেখেছে ফেইসবুক-সমর্থিত ডিয়েম অ্যাসোসিয়েশন। ব্র্যান্ড নাম বদলানোর মাধ্যমে প্রকল্পের স্বাধীনতা বাড়িয়ে নীতি নির্ধারকদের অনুমোদন পাওয়ার প্রত্যাশা করছে সংস্থাটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2020, 01:22 PM
Updated : 2 Dec 2020, 01:22 PM

গত বছরই লিব্রা উন্মোচন করেছে ফেইসবুক৷ এই কয়েনের কারণে অর্থনৈতিক অস্থিতিশীলতা তৈরি হতে পারে এবং অর্থের মূল ক্ষমতায় পরিবর্তন আসতে পারে বলে সে সময় শঙ্কা প্রকাশ করেছেন বৈশ্বিক নীতিনির্ধারক এবং কেন্দ্রীয় ব্যাংকগুলো৷ এরকম পরিস্থিতিতে লিব্রার ছোট একটি সংস্করণ চালুর পরিকল্পনা করে ফেইসবুক৷

জেনেভা-ভিত্তিক ডিয়েম অ্যাসোসিয়েশন প্রধান স্টুয়ার্ট লেভেলি জানিয়েছেন, আরও সহজ এবং উন্নত কাঠামোয় জোর দেওয়ার প্রচেষ্টারই অংশ হলো এই নাম বদল।

বার্তা সংস্থা রয়টার্সকে লেভেলি বলেছেন, “মূল নামটি প্রকল্পের প্রাথমিক পরিকল্পনার সঙ্গে যুক্ত, যা নীতিনির্ধারকদের জন্য জটিলতা তৈরি করেছে। আমরা এই প্রস্তাব নাটকীয়ভাবে পরিবর্তন করেছি।”

লাতিন ভাষায় ডিয়েম-এর অর্থ দাঁড়ায় ‘দিন’। এখন একটি ডলার-ভিত্তিক ডিজিটাল কয়েন উন্মোচনের লক্ষ্য রয়েছে বলেও জানিয়েছেন লেভেলি।

কবে নাগাদ এই এই ডিজিটাল কয়েন উন্মোচন হবে, সে বিষয়ে কোনো মন্তব্য করেননি লেভেলি। তবে, গত সপ্তাহে এক প্রতিবেদনে ফিনান্সিয়াল টাইমস জানিয়েছে, নতুন বছরের জানুয়ারিতেই এটি উন্মোচন করা হতে পারে।

ডিয়েম অ্যাসোসিয়েশন প্রধান আরও বলেছেন, নীতিনির্ধারক এবং পশ্চিমা সরকারের উদ্বেগের ইতি টানতে অন্যান্য প্রকল্প থেকে নিজেদের আলাদা রাখবে ডিয়েম।