যুক্তরাজ্যে সংবাদ প্রকাশকদের অর্থ দেবে ফেইসবুক নিউজ

নতুন বছরের শুরুতেই যুক্তরাজ্যে যাত্রা শুরু করবে ফেইসবুক নিউজ। সেবাটির জন্য দেশটির সংবাদ প্রকাশকদের অর্থ দেওয়া শুরু করবে ফেইসবুক।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2020, 11:28 AM
Updated : 1 Dec 2020, 11:28 AM

ফিচারটির বদৌলতে ফেইসবুক অ্যাপে আলাদা একটি ‘নিউজ ট্যাব’ যোগ হবে। এরই মধ্যে যুক্তরাষ্ট্রে উন্মোচিত হয়েছে সেবাটি। ফেইসবুক জানিয়েছে, “যে কনটেন্টগুলো প্ল্যাটফর্মে নেই, সেগুলোর জন্য প্রকাশকদের অর্থ দেবে” তারা এবং মৌলিক প্রতিবেদন প্রাধান্য পাবে।

অনেক বছর ধরেই ফেইসবুক ও সংবাদ প্রকাশকদের মধ্যে কনটেন্ট প্রশ্নে অস্থিরতা বিরাজ করছে। সংবাদ প্রকাশকরা অনেক সময় ফেইসবুকের বিরুদ্ধে কনটেন্ট “চুরির অভিযোগও” এনেছে।

ফেইসবুক জানিয়েছে, যুক্তরাজ্যের শত শত সংবাদ প্রকাশক এরই মধ্যে নতুন ফিচারের সঙ্গে চুক্তি করেছে। এদের মধ্যে রয়েছে হার্সট (কসমোপলিটন, ইলে, এসকোয়্যার), দ্য গার্ডিয়ান মিডিয়া গ্রুপ, আঞ্চলিক সংবাদপত্র জায়ান্ট জেপিআই মিডিয়া, এবং মিডল্যান্ড নিউজ অ্যাসোসিয়েশন।

সেবা শুরু হওয়ার পর যুক্তরাজ্যের আরও প্রকাশক যোগ দেবে বলে আশা করছে ফেইসবুক। শুধু মোবাইল অ্যাপেই নিউজ ট্যাবের দেখা মিলবে, ওয়েব ব্রাউজারে ট্যাবটি থাকবে না।

ফেইসবুক বলছে, যুক্তরাষ্ট্রে সেবাটি উন্মোচনের পর ফেইসবুক নিউজ প্রকাশকদের ট্রাফিকের ৯৫ শতাংশই এসেছে যারা আগে “ওই সংবাদমাধ্যমের লেখা পড়েননি” এমন ব্যবহারকারীদের কাছ থেকে।

ফেইসবুক প্ল্যাটফর্মের মাধ্যমে সংবাদ পাঠক বাড়াতে চাইছে এমন সংবাদ প্রকাশনা প্রতিষ্ঠানগুলোর জন্য এটি একটি সুসংবাদ। সাধারণত ব্যবহারকারীর মূল ‘নিউজ ফিড’ এর মাত্র চার শতাংশে সংবাদ থাকে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি।

সংবাদ প্রকাশকদের সঙ্গে ফেইসবুক ঠিক কী ধরনের চুক্তি করেছে, তা এখনও জানা যায়নি। ফলে টিকে থাকার জন্য লড়ছে এমন সংবাদমাধ্যমগুলো আদৌ এর মাধ্যমে উপকৃত হবে কি না তা বোঝা যায়নি।