ডিজিটাল কর: দুই মাসের মধ্যে মার্কিন অবস্থান জানাতে বাইডেনকে ফ্রান্সের আহ্বান

প্রশাসনিক ক্ষমতায় আসার দুই মাসের মধ্যে নতুন প্রেসিডেন্ট জো বাইডেন ডিজিটাল কর বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থান স্পষ্ট করবেন বলে প্রত্যাশা করছে ইউরোপিয়ান ইউনিয়ন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2020, 03:19 PM
Updated : 30 Nov 2020, 03:19 PM

সোমবার এমন তথ্যই জানালেন ফরাসি অর্থ মন্ত্রণালয়ের এক সূত্র।

মূলত গুগল এবং অ্যামাজনের মতো প্রতিষ্ঠানগুলোর সেবার ওপর কর আরোপের কথা ভাবছে ইউরোপিয়ান ইউনিয়ন।

আগামী বছরের মধ্যবর্তী সময়ের মধ্যে আন্তঃসীমানা কর সম্পর্কিত নীতিমালা নিয়ে বৈশ্বিক চুক্তিতে আসতে চাইছে সংস্থাটি। চুক্তিতে আসা সম্ভব না হলে, বড় মাপের কর আরোপের সিদ্ধান্তে যাবে তারা।

এ বছর ‘অর্গানাইজেশন ফর ইকোনোমিক কোঅপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টের’ (ওইসিডি) এর ডিজিটাল বাণিজ্য নীতিমালা আপডেট করার প্রচেষ্টা থমকে গেছে। প্রেসিডেন্ট নির্বাচনের কিছু দিন আগেই বহুপক্ষীয় ওই চুক্তি স্বাক্ষরের অগ্রগতিতে বাধ সেঁধেছে ডনাল্ড ট্রাম্প প্রশাসন।

ফরাসি অর্থ মন্ত্রণালয়ের সূত্র বলেছেন, মার্চ মাসে পরিস্থিতি খতিয়ে দেখার কথা রয়েছে ইইউ প্রধান এবং সরকারের। এরপরই ঠিক করা হবে কী পদক্ষেপ নেওয়া যায়।

“অবশ্যই, মার্চ মাসকে অপ্রত্যাশিতভাবে ঠিক করা হয়নি। বাইডেন অফিসের দায়িত্ব নেওয়ার দুই মাস পর আসবে মার্চ। আমরা আশা করছি এই দুই মাসের মধ্যে নতুন মার্কিন প্রশাসনের সঙ্গে যোগাযোগ হবে,” বলেছেন ওই মুখপাত্র।

অন্যদিকে, ২০২১ সালের শুরুতেই ‘ইইউ ডিজিটাল কর’ প্রস্তুত করতে ইউনিয়নের সদস্যদেরকে তাড়া দিচ্ছে  ফ্রান্স।

নিজস্ব জাতীয় ডিজিটাল কর ব্যবস্থা রয়েছে ফ্রান্সের। তবে, আন্তর্জাতিক চুক্তি আসার সঙ্গে সঙ্গে নিজস্ব ব্যবস্থা বাতিল করার অঙ্গীকার করেছে দেশটি।