নিষেধাজ্ঞা: যুক্তরাজ্যে আগামী সেপ্টেম্বরেই বাদ পড়বে হুয়াওয়ে

আগামী বছরের সেপ্টেম্বর থেকে ৫জি মোবাইল নেটওয়ার্ক থেকে হুয়াওয়েকে বাদ দিতে হবে যুক্তরাজ্যের সব টেলিকম সেবাদাতার। সম্প্রতি এ সিদ্ধান্ত জানিয়েছে দেশটির সরকার।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2020, 12:24 PM
Updated : 30 Nov 2020, 12:24 PM

বিবিসি এক প্রতিবেদনে উল্লেখ করেছে, মঙ্গলবার যুক্তরাজ্যে নতুন আইন উন্মোচিত হতে যাচ্ছে। এর আগেই হুয়াওয়েকে নিষিদ্ধের সিদ্ধান্ত জানাল সরকার। ওই আইন অনুসারে, হুয়াওয়েকে এমনিতেই নেটওয়ার্ক থেকে নিষিদ্ধ করতে হবে।   

ছবি: রয়টার্স

যুক্তরাজ্যের ডিজিটাল সেক্রেটারি অলিভার ডাউডেন জানিয়েছেন, তিনি চেষ্টা করছেন ৫জি নেটওয়ার্ক থেকে “উচ্চ-ঝুঁকিপূর্ণ ভেন্ডরদের সম্পূর্ণভাবে সরিয়ে দিতে।” যা ধারণা করা হয়েছিল, তার থেকেও এগিয়ে নিয়ে আসা হয়েছে সরিয়ে দেওয়ার শেষ সময়সীমা। এ ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হয়নি হুয়াওয়ে।

নিষেধাজ্ঞা ভেঙ্গে হুয়াওয়ের যন্ত্রাংশ ব্যবহার করলে নতুন আইনের আওতায় টেলিযোগাযোগ প্রতিষ্ঠানগুলোকে জরিমানা করবে যুক্তরাজ্য। জরিমানার কবলে পড়লে গুণতে হবে আয়ের ১০ শতাংশ বা প্রতিদিন এক লাখ ব্রিটিশ পাউন্ড। আইনটি এখনও পাস হওয়ার অপেক্ষায় রয়েছে।

মঙ্গলবার কমনসে আইনটি নিয়ে দ্বিতীয়বারের মতো বসার কথা রয়েছে। বিবিসি উল্লেখ করেছে, আইনটি সরকারকে রাষ্ট্রীয় নিরাপত্তা শক্তি দেবে, এর মাধ্যমে বড় টেলিকম প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দিতে পারবে সরকার।

এর আগে ডাউডেন বলেছিলেন, “যুগান্তকারী এই বিল যুক্তরাজ্যকে বিশ্বের সবচেয়ে কঠোরতম টেলিযোগাযোগ  সুরক্ষা ব্যবস্থার দিকে নিয়ে যাবে এবং আমাদেরকে নেটওয়ার্ক সুরক্ষিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে দেবে।”

ডাউডেন আরও বলেছেন, “আমাদের পরিকল্পনা আমাদের মোবাইল নেটওয়ার্কের ভবিষ্যত নকশায় নতুন উদ্ভাবনী তরঙ্গ সৃষ্টি করবে।”