ইতালিতে কোটি ডলার জরিমানার মুখে অ্যাপল

আইফোনের “আগ্রাসী ও বিভ্রান্তিকর” বাণিজ্যিক অনুশীলনের জন্য ইতালিতে এক কোটি ২০ লাখ মার্কিন ডলার জরিমানার মুখে পড়েছে অ্যাপল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2020, 09:55 AM
Updated : 30 Nov 2020, 09:55 AM

সোমবার ইতালির অ্যান্টিট্রাস্ট কর্তৃপক্ষ অ্যাপলকে জরিমানা করার খবর জানিয়েছে। এক বিবৃতিতে নিয়ন্ত্রকরা দাবি করেছেন, পানি নিরোধক বলে কয়েকটি মডেলের আইফোনের প্রচারণা চালিয়েছিল অ্যাপল, কিন্তু সেগুলো যে সুনির্দিষ্ট কিছু পরিস্থিতির জন্য প্রযোজ্য, তা পরিষ্কার করেনি প্রতিষ্ঠানটি।

তরল পদার্থ থেকে ডিভাইস নষ্ট হলে তা ওয়ারেন্টির আওতায় পড়বে না বলে এক সতর্কতা জানিয়ে রেখেছে অ্যাপল। এ ব্যাপারটি নিয়েও অসন্তোষ প্রকাশ করেছেন ইতালির নিয়ন্ত্রকরা। তারা জানিয়েছেন, এতে করে ক্রেতারা বিভ্রান্ত হন, পানি বা অন্যান্য তরলের কারণে ডিভাইস ক্ষতিগ্রস্থ হলে তারা কোনো সেবা পান না।

অ্যাপল এ ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হয়নি বলে উঠ এসেছে রয়টার্সের এক প্রতিবেদনে।

এর আগে সেপ্টেম্বরে খবর এসেছিল, অ্যাপল, গুগল এবং ড্রপবক্সের ক্লাউড সেবা খতিয়ে দেখছে ইতালির প্রতিযোগিতা পর্যবেক্ষক সংস্থা। প্রতিষ্ঠানগুলো ‘অন্যায্য’ বাণিজ্যিক চর্চা চালাচ্ছে এমন বেশ কিছু অভিযোগ ওঠার পর তদন্ত শুরু করেছে সংস্থাটি।

সেবাগুলো কীভাবে গ্রাহকের ডেটা সংগ্রহ করবে এবং সেগুলো বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার করবে, সেই বিষয়টি প্রতিষ্ঠানগুলো সঠিকভাবে গ্রাহককে জানাতে ব্যর্থ হয়েছে কি না তা খতিয়ে দেখছে ইতালির সংস্থাটি।