‘মিটিং’ প্রযুক্তির পেটেন্ট আবেদন মাইক্রোসফটের

অপ্রয়োজনীয় মিটিংয়ের ইতি টানতে চাইছে মাইক্রোসফট। অন্তত তা-ই মনে হচ্ছে তাদের এক পেটেন্ট আবেদন দেখে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2020, 08:53 AM
Updated : 30 Nov 2020, 08:53 AM

মিটিংয়ের সফলতা বুঝতে সাহায্য করবে এমন ‘ইনসাইট কম্পিউটার সিস্টেম’ এর পেটেন্ট পেতে আবেদন করেছে প্রতিষ্ঠানটি।

পেটেন্টের নথি বলছে, মিটিংয়ে অংশগ্রহণকারীর সংখ্যা, শারীরিক ভাষা, মুখ ভঙ্গিমা, মিটিং কক্ষের তাপমাত্রা, মিটিংয়ের দিন ইত্যাদির উপর নির্ভর করে মিটিংকে নম্বর দেবে ‘ইনসাইট কম্পিউটার সিস্টেম’। ভার্চুয়াল এবং প্রত্যক্ষ, দুই ধরনের মিটিংয়েই কাজে লাগানো যাবে প্রযুক্তিটিকে ।

প্রযুক্তিবিষয়ক ব্লগ এনগ্যাজেট উল্লেখ করেছে, ডেটা সংগ্রহে কয়েক ধাঁচের ক্যামেরা ও সেন্সর ব্যবহার করবে প্রক্রিয়াটি। ভালো মিটিংয়ের কার্যকারিতা অনুমান করতে পারবে এটি। এ ছাড়াও কোনো মিটিং ব্যর্থ হওয়ার আশঙ্কা থাকলে বিকল্প সময়, স্থান এবং কোন ব্যক্তিদের নিয়ে মিটিং করলে ভালো হয়, সে ব্যাপারে পরামর্শ জানাবে প্রক্রিয়াটি।

এখনও পেটেন্ট আবেদন ধাপেই রয়েছে মাইক্রোসফটের পুরো পরিকল্পনা। পেটেন্ট পেলেও তা বাস্তবায়ন হবে এমন কোনো নিশ্চয়তা নেই। গিকওয়্যারের বরাত দিয়ে এনগ্যাজেট জানিয়েছে, পেটেন্ট আবেদনের কোথাও গোপনতা সম্পর্কে কোনো কিছু উল্লেখ নেই।

অক্টোবরে নিজেদের মাইক্রোসফট ৩৬৫ সেবায় ‘প্রোডাকটিভিটি স্কোর’ নামের ফিচার নিয়ে এসেছিল প্রতিষ্ঠানটি। ফিচারটি গোপনতা প্রশ্নে সমালোচনার শিকার হয়েছিল।

ওই সময় সমালোচকরা বলেছিলেন, কর্মক্ষেত্রে নজরদারি নিয়ে এসেছে ফিচারটি, মাইক্রোসফটের উচিত হবে গোপনতাকে সুরক্ষিত করা এবং কর্মীদেরকে আশ্বস্ত করা যে তারা টেক্সট মেসেজ দেখার কারণে চাকরিচ্যুত হবেন না।