উইন্ডোজ ১০-এ চলবে অ্যান্ড্রয়েড অ্যাপ

‘প্রজেক্ট লাত্তে’ নামের নতুন একটি প্রকল্পে কাজ করছে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট। এই প্রকল্পের মাধ্যমে অ্যান্ড্রয়েড অ্যাপের কোড সামান্য বা একদমই না বদলে অ্যাপটি সরাসরি উইন্ডোজ ১০-এ আনতে পারবেন ডেভেলপাররা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2020, 11:39 AM
Updated : 29 Nov 2020, 11:39 AM

প্রতিবেদনে উইন্ডোজ সেন্ট্রাল জানিয়েছে, এমএসআইএক্স ফরম্যাটে অ্যান্ড্রয়েড অ্যাপকে প্যাকেজ করে তা মাইক্রোসফট স্টোরে জমা দিতে হবে ডেভেলপারদেরকে।

এমএসআইএক্স হলো উইন্ডোজ অ্যাপের একটি প্যাকেজ ফরম্যাট, যা সব উইন্ডোজ অ্যাপে উন্নত প্যাকেজিং অভিজ্ঞতা দেয়।

বর্তমানে উইন্ডোজ ১০-এর ‘ইওর ফোন’ অ্যাপের মাধ্যমে অ্যাপ স্ট্রিমিং ব্যবহার করে অ্যান্ড্রয়েড অ্যাপ পিসিতে চালাতে পারেন গ্রাহক। যদিও এই ফিচারটি কয়েকটি স্যামস্যাং ডিভাইসেই সীমাবদ্ধ।

যে অ্যান্ড্রয়েড অ্যাপগুলোর উইন্ডোজ সংস্করণ নেই সেগুলোই উইন্ডোজে আনতে ডেভেলপারদেরকে সহায়তা করবে প্রজেক্ট লাত্তে।

অ্যান্ড্রয়েড অ্যাপ উইন্ডোজ ১০-এ আনা গেলেও সম্ভবত প্লে সার্ভিসেস সমর্থন করবে না লাত্তে। কারণ অ্যান্ড্রয়েড এবং ক্রোম ওএস ডিভাইস ছাড়া অন্য কোনো ডিভাইসে প্লে সার্ভিসেস ইনস্টলের অনুমোদন দেয় না গুগল।

প্রতিবেদনে অ্যান্ড্রয়েড সেন্ট্রাল আরও জানিয়েছে, যে অ্যাপগুলোতে প্লে সার্ভিসেস এপিআই দরকার সেগুলো মাইক্রোসফট স্টোরে জমা দেওয়ার আগে অ্যাপ থেকে প্লে সার্ভিসেসের নির্ভরতা বাদ দিতে হবে।

এর আগে অ্যাস্টোরিয়া সাংকেতিক নামের এ ধরনের আরেকটি প্রকল্পের পরীক্ষা চালিয়েছে মাইক্রোসফট। তবে, আলো দেখতে পায়নি প্রকল্পটি।

উইন্ডোজ সাবসিস্টেম ফর লিনাক্স (ডাব্লিউএসলি) দিয়েই সম্ভবত প্রজেক্ট লাত্তে চলবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে অ্যান্ড্রয়েড সেন্ট্রাল।