৯-১১ ডিসেম্বর ডিজিটাল ওয়ার্ল্ডের সপ্তম আসর

ভার্চুয়াল ও ভৌত উভয় অবকাঠামো ব্যবহার করে অনুষ্ঠিত হতে যাচ্ছে তথ্যপ্রযুক্তি খাতের সবচেয়ে বড় প্রদর্শনী ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০২০’।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2020, 09:37 AM
Updated : 29 Nov 2020, 09:37 AM

আগামী ৯ থেকে ১১ ডিসেম্বর ডিজিটাল ওয়ার্ল্ডের সপ্তম আসরের বিভিন্ন পর্ব অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

রোববার আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রদর্শনীর বিস্তারিত তুলে ধরেন তিনি।

প্রতিমন্ত্রী জানান, বিগত ১২ বছরে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের বিভিন্ন উন্নয়ন তুলে ধরা হবে এই প্রদর্শনীতে। পাশাপাশি তথ্যপ্রযুক্তি ও উদ্ভাবনের ব্যবসায় দেশ-বিদেশি সম্ভাবনাগুলোর সঙ্গে দেশীয় উদ্যোক্তাদের সংযোগ সৃষ্টির সুযোগ তুলে ধরা হবে।

প্রতিমন্ত্রী বলেন, ৯ ডিসেম্বর সকাল ১১টায় ভার্চুয়াল প্ল্যাটফর্মে ডিজিটাল ওয়ার্ল্ড-২০২০ উদ্বোধন করবেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ।

১০ ডিসেম্বর বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে কনফেরেন্স। কনফারেন্সে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

এবারের প্রদর্শনীতে বিষয়ভিত্তিক ২৪টি সেমিনার হবে।

তৃতীয় দিন ১১ ডিসেম্বর প্রদর্শনীর অন্যতম আকর্ষণ হিসেবে থাকবে ইনক্লুসিভ ডেভেলপমেন্ট বিষয়ে একটি বিশেষ সেমিনার, যেখানে উপস্থিত থাকবেন ডব্লিউএইচওর মেন্টাল হেলথ বিষয়ক এক্সপার্ট অ্যাডভাইজরি প্যানেলের সদস্য এবং অটিজম বিষয়ক ন্যাশনাল অ্যাডভাইজরি কমিটির চেয়ারপার্সন সায়মা ওয়াজেদ।

ওইদিন সন্ধ্যা সাড়ে ৫টায় হবে সমাপনী অনুষ্ঠান। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর বেসরকারি বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান।

এ অনুষ্ঠানে তথ্যপ্রযুক্তি অঙ্গনে অগ্রণী ভূমিকা পালনের জন্য ১২টি ক্যাটাগরিতে ডিজিটাল ওয়ার্ল্ড সম্মাননা দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে জানান হয়, ডিজিটাল ওয়ার্ল্ডে আরও থাকছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ভার্চুয়াল মুজিব কর্নার।

ডিজিটাল ওয়ার্ল্ডের আয়োজনকে স্মরণীয় করে রাখতে প্রতি সন্ধ্যায় থাকবে কনসার্ট। ডিজিটাল ওয়ার্ল্ডে অংশ নিতে www.digitalworld.org.bd ওয়েব সাইটে ঢুকে নিবন্ধন করতে হবে। নিবন্ধন হওয়ার পর ভার্চুয়াল ডিজিটাল ওয়ার্ল্ড দেখতে অ্যাপ ডাউনলোড করতে হবে।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, বেসিসের সভাপতি আলমাস কবির, আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব রীনা পারভীন উপস্থিত ছিলেন।