ঘুষের অভিযোগ, অভিযুক্ত নিরাপত্তা প্রধানের পক্ষে কথা বলল অ্যাপল

ঘুষ দেওয়ার অভিযোগ উঠেছে অ্যাপলের প্রধান নিরাপত্তা কর্মকর্তার বিরুদ্ধে। শুরুতে ব্যাপারটি নিয়ে চুপ ছিল অ্যাপল। কিন্তু এখন এসে নিজ কর্মীর পক্ষেই কথা বলেছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2020, 11:07 AM
Updated : 28 Nov 2020, 11:07 AM

গত সপ্তাহের সোমবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের গ্র্যান্ড জুরির সামনে তোলা হয়েছে ওই অভিযোগ। এতে বলা হচ্ছে, অ্যাপলের বৈশ্বিক নিরাপত্তা প্রধান টমাস ময়ের আগ্নেয়াস্ত্রের লাইসেন্স পেতে ৭০ হাজার মার্কিন ডলার মূল্যমানের আইপ্যাড ঘুষ দিয়েছেন।

ময়েরের আইনজীবি এড সোয়ানসন বলেছেন, “তিনি ভুল কোনো কিছু করেননি এবং পুরো ক্যারিয়ার জুড়ে সর্বোচ্চ সততা নিয়ে কাজ করেছেন। আমাদের কোনো সন্দেহ নেই যে মামলা থেকে তাকে অব্যাহতি দেওয়া হবে।”

তিনি আরও জানিয়েছেন, শেরিফের কার্যালয় ও ডিস্ট্রিক্ট অ্যাটর্নি কার্যালয়ের মধ্যকার বিতণ্ডতার “বলির পাঁঠা” হিসেবে শিকার হয়েছেন তিনি।

অন্যদিকে, অ্যাপল বলছে, তারা “অভ্যন্তরীন তদন্ত” করে দেখেছে এবং “কোনো ভুল কাজের হদিস” পায়নি। প্রতিষ্ঠানটির এক মুখপাত্র জানিয়েছেন, “আমরা প্রত্যাশা করি, আমাদের সব কর্মী সততার সঙ্গে চলাফেরা করবেন।”

ক্যালিফোর্নিয়ার ‘সান্টা ক্লারা কাউন্টি’র দুই পুলিশ কর্মকর্তার বিরুদ্ধেও এসেছে অভিযোগ। অভিযোগ এসেছে, কাউন্টি আন্ডারশেরিফ রিক সাং এবং শেরিফ’স ক্যাপ্টেন জেমস জেনসেন আগ্নেয়াস্ত্র অনুমোদনের জন্য ঘুষ চাইতেন। অপরাধ প্রমাণিত হলে শাস্তিস্বরূপ কারাদণ্ড ভোগ করতে হতে পারে অভিযুক্তদের।

সান্টা ক্লারা কাউন্টি ডিসট্রিক্ট অ্যাটর্নি জেফ রোজেন বলেছেন, “কোনো কিছুর বিনিময়ে নেওয়া বলেন, খেলার-বিনিময়ে-অর্থ বলেন, আর দেওয়ার বিনিময়ে নেওয়া বলেন, এটি অবৈধ এবং অপরাধ বিচার প্রক্রিয়া থেকে মানুষের বিশ্বাস উঠিয়ে দেয়।”