গুগল, ফেইসবুকের ওপর নীতিমালার চাপ বাড়ানোর পরিকল্পনায় যুক্তরাজ্য

বাজারে আধিপত্য কাজে লাগিয়ে গুগল এবং ফেইসবুক যাতে ছোট প্রতিষ্ঠানকে কোণঠাসা এবং গ্রাহকের ক্ষতি করতে না পারে, সে লক্ষ্যে সামনের বছর থেকে নতুন প্রতিযোগিতামূলক ব্যবস্থা চালুর পরিকল্পনা করছে যুক্তরাজ্য।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2020, 03:22 PM
Updated : 27 Nov 2020, 07:02 PM

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন বলছে, কম্পিটিশন অ্যান্ড মার্কেটস অথরিটির  (সিএমএ) মধ্যেই আলাদা একটি বিভাগ নতুন নীতিমালা প্রয়োগ করবে। প্রযুক্তি জায়ান্টদেরকে নজরে রাখতে নতুন আইন দরকার বলে এ বছরই দাবি জানিয়েছে বিভাগটি।

ডিজিটাল বিজ্ঞাপন খাতে চলছে গুগল এবং ফেইসবুকের আধিপত্য। যুক্তরাজ্যের প্রতিযোগিতা নীতিনির্ধারক সিএমএ জানিয়েছে, ২০১৯ সালে যুক্তরাজ্যে এই খাতে যে এক হাজার চারশ’ কোটি পাউন্ড খরচ হয়েছে, তার ৮০ শতাংশ দখল করেছে এই প্রতিষ্ঠান দু’টি।

এদিকে মার্কিন প্রতিষ্ঠান দু’টি জানিয়েছে, ডিজিটাল বিজ্ঞাপনের জন্য ব্রিটিশ  সরকার এবং নীতিনির্ধারকদের সঙ্গে কাজ করতে তারা অঙ্গীকারাবদ্ধ। বিজ্ঞাপন এবং ডেটার ওপর গ্রাহকদেরকে বিস্তৃত নিয়ন্ত্রণ দেওয়াও এর মধ্যে অন্তর্ভূক্ত।

যুক্তরাজ্যে ডিজিটাল সেক্রেটারি অলিভার ডাউডেনের দাবি, অল্প কিছু প্রতিষ্ঠানের ক্ষমতা বেড়েই চলেছে এবং এ বিষয়ে শঙ্কাও বাড়ছে। এর ফলে উদ্ভাবন কমে যাচ্ছে এবং গ্রাহক ও ব্যবসায়ের ওপর নেতিবাচক প্রভাব পড়ছে।

শুক্রবার ডাউডেন বলেছেন, “বিষয়গুলো আমলে নেওয়ার এবং প্রযুক্তির প্রবৃদ্ধির নতুন যুগ শুরুর এটাই সময়।”

সামনের বছর এপ্রিলে কাজ শুরু করবে সিএমএ’র নতুন ডিজিটাল মার্কেটস ইউনিট। প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর সিদ্ধান্ত আটকাতে এবং বদলাতে পারবে এই বিভাগ। আর নির্দেশ অমান্য করলে আর্থিক জরিমানা করতে পারবে বিভাগটি।

এদিকে সোমবার সিএমএ জানিয়েছে, গুগলের প্রযুক্তির বিরুদ্ধে কোনো অভিযোগে আনুষ্ঠানিক তদন্ত শুরু হয়েছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।