দর্শক উপস্থিতিতে ফিরছে ইউরোপের ‘ওয়েব সামিট’

আগামী বছর স্বশরীর দর্শক উপস্থিতিতেই পর্তুগালের লিসবনে ইউরোপের সবচেয়ে বড় প্রযুক্তি সম্মেলন ‘ওয়েব সামিট’ আয়োজনের ঘোষণা দিয়েছে আয়োজক সংস্থা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2020, 03:56 PM
Updated : 26 Nov 2020, 03:56 PM

বুধবার এক সাক্ষাৎকারে রয়টার্সকে সম্মেলনের প্রতিষ্ঠাতা প্যাডি কসগ্রেভ বলেছেন, “সম্মেলনের স্থান সংরক্ষণ করা হয়েছে। আমি মনে করি, সামনের বছরের নভেম্বরের মধ্যে দর্শকের উপস্থিতিতে ওয়েব সামিট অনুষ্ঠিত হবে এবং আমি আর অপেক্ষা করতে পারছি না।”

২০১৬ সালে ডাবলিন থেকে পর্তুগালের রাজধানীতে আয়োজিত হচ্ছে ওয়েব সামিট। প্রতি বছর প্রায় ৭০ হাজারের বেশি ব্যক্তি অংশ নেন এই আয়োজনে। শীর্ষ স্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান এবং স্টার্টআপের বক্তাদের পাশাপাশি অংশ নেন রাজনীতিবিদরাও।

এ বছর করোনাভাইরাস মহামারীর কারণে বড় অনেক আয়োজনই বিলম্বিত বা বাতিল হয়েছে। যদিও সামনের সপ্তাহেই অনলাইনে অনুষ্ঠিত হতে যাচ্ছে চলতি বছরের ওয়েব সামিট।

ওয়েব সামিটের নিজস্ব কনফারেন্স প্ল্যাটফর্মে এবারের অনলাইন আয়োজনে অংশ নিতে পারবেন এক লাখ দর্শক। এতে অংশ নেবেন শত শত বক্তা। এর মধ্যে ইউরোপিয়ান কমিশন প্রধান এবং জুমের মতো বড় প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রধানও থাকবেন।

কসগ্রেভ আরও বলেছেন, ওয়েব সামিটের প্ল্যাটফর্মে সামনের বছর বেশ কিছু বড় আয়োজন অনুষ্ঠিত হবে। এই আয়োজনগুলোর নাম উল্লেখ না করলেও ইতোমধ্যে একটি সংস্থা এই প্ল্যাটফর্ম ব্যবহার করতে ৬৫ লাখ ইউরো দিয়েছে বলে জানিয়েছেন কসগ্রেভ।

২০২১ সালের ওয়েব সামিটে ৭০ হাজার দর্শক উপস্থিত হবেন বলে প্রত্যাশা সংস্থাটির। পাশাপাশি প্রায় ৮০ হাজারের বেশি দর্শক যোগ দেবেন অনলাইনে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক