আরও ৪৩ চীনা অ্যাপ নিষিদ্ধ করলো ভারত

চীনের সঙ্গে সীমান্তে উত্তেজনার জের ধরে নতুন করে আরও ৪৩টি মোবাইল অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত। নতুন দফার নিষেধাজ্ঞার মধ্যে পড়েছে আলিবাবা গ্রুপ হোল্ডিংয়ের ই-কমার্স অ্যাপ আলিএক্সপ্রেসও।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2020, 03:35 PM
Updated : 25 Nov 2020, 03:35 PM

প্রতিবেদনে রয়টার্স বলছে, বিবৃতিতে ভারতের প্রযুক্তি মন্ত্রণালয় জানিয়েছে, ৪৩টির মধ্যে অধিকাংশ অ্যাপ-ই চীনভিত্তিক, এর মধ্যে কিছু ডেটিং অ্যাপ রয়েছে, যা “ভারতের সার্বভৌমত্ব এবং অখণ্ডতার” জন্য ঝুঁকিপূর্ণ।

এর আগে ১৭০টির বেশি অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত। ওই সময়ে ভারত সরকার দাবি করেছিল, অ্যাপগুলো ডেটা সংগ্রহ এবং শেয়ার করছে এবং রাষ্ট্রের জন্য ঝুঁকিপূর্ণ।

সাম্প্রতিক পদক্ষেপকে “ডিজিটাল ধর্মঘট” হিসেবে অভিহিত করেছেন ভারতের প্রযুক্তি মন্ত্রী। জুন মাসে হিমালয় সীমান্তে চীনা সৈন্যের সঙ্গে সংঘর্ষে ২০ ভারতীয় সৈন্য নিহত হওয়ার ঘটনার পর থেকেই এ ধরনের পদক্ষেপ নেওয়া শুরু করেছে ভারত।

বুধবার “জোরালোভাবে” ভারতীয় নিষেধাজ্ঞার বিরোধিতা করেছে ভারতে অবস্থিত চীনা দূতাবাস। বিষয়টি নিয়ে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি আলিবাবা।

রয়টার্স উল্লেখ করেছে, সীমান্ত উত্তেজনার কারণে ভারতীয় প্রতিষ্ঠানে বিনিয়োগ করার বেলায়ও জোরপূর্বক বাধা দেওয়া হয়েছে চীনা প্রযুক্তি জায়ান্ট খ্যাত আলিবাবাকে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক