করোনাভাইরাস: যাতায়াত সহায়তায় অ্যাপ বানাচ্ছে এয়ারলাইন সংস্থা

করোনাকালীন যাতায়াতে যাত্রীদেরকে সহায়তা করতে বেশ কয়েকটি মোবাইল অ্যাপ বানাচ্ছে ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন (আইএটিএ)।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2020, 02:15 PM
Updated : 24 Nov 2020, 02:15 PM

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন বলছে, অ্যাপগুলোর মাধ্যমে মহামারীতে চলাচলে সীমাবদ্ধতার বিষয়গুলো সহজে জানার পাশাপাশি নিরাপদে পরীক্ষা এবং টিকার তথ্য এয়ারলাইন এবং সরকারের সঙ্গে শেয়ার করতে পারবেন যাত্রীরা।

চলতি বছরের শেষেই ‘ট্রাভেল পাস’ প্ল্যাটফর্মটির পাইলট প্রকল্প শুরু করার পরিকল্পনা করছে বিশ্বের বড় কয়েকটি এয়ারলাইনস প্রতিষ্ঠানকে প্রতিনিধিত্বকারী সংস্থা আইএটিএ। সামনের বছরের প্রথমার্ধে অ্যান্ড্রয়েড এবং আইওএস প্ল্যাটফর্মে অ্যাপ উন্মুক্ত করবে সংস্থাটি।

আইএটিএ নিরাপত্তা প্রধান নিক ক্যারিন বলেছেন, “আমাদের মূল প্রাধান্য হলো, মানুষ যাতে আবারও নিরাপদে যাতায়াত করতে পারে। এর অর্থ দাঁড়ায়, শৃঙ্খলাবদ্ধ কোভিড-১৯ পরীক্ষা যে কোয়ারেন্টিনের বিকল্প হিসেবে কাজ করতে পারে, সে ব্যাপারে সরকারকে আস্থা দেওয়া।”

আইএটিএ জানিয়েছে, যাত্রীর স্বাস্থ্য এবং অন্যান্য ডেটা কেন্দ্রীয়ভাবে মজুদ থাকবে না, এবং এগুলো ব্লকচেইন দিয়ে যাচাই হবে। ফলে গ্রাহক যা শেয়ার করছেন, তার পুরোটা নিয়ন্ত্রণ তার কাছেই থাকছে।

‘কনট্যাক্টলেস ট্রাভেল’ নামের আরেকটি অ্যাপে গ্রাহকের পাসপোর্টের তথ্য এবং পরীক্ষা ও টিকার সনদ মজুদ রাখবে।

আইএটিএ আরও জানিয়েছে, প্ল্যাটফর্মটি ‘ওপেন সোর্স’ মানের উপর নির্ভর করে তৈরি করা হয়েছে, যাতে সদস্য এয়ারলাইনসের নিজস্ব অ্যাপসহ বিদ্যমান প্রক্রিয়াগুলোর সঙ্গে আন্তঃব্যবহার সহজ হয়।