টেলিযোগাযোগ প্রতিষ্ঠানকে জরিমানার বিধান যুক্তরাজ্যে

নিষেধাজ্ঞা ভেঙ্গে হুয়াওয়ের যন্ত্রাংশ ব্যবহার করলে নতুন আইনের আওতায় টেলিযোগাযোগ প্রতিষ্ঠানগুলোকে জরিমানা করবে যুক্তরাজ্য।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2020, 12:37 PM
Updated : 24 Nov 2020, 12:37 PM

জরিমানার কবলে পড়লে গুণতে হবে আয়ের ১০ শতাংশ বা প্রতিদিন এক লাখ ব্রিটিশ পাউন্ড ।

দেশটির সরকার বলছে, নতুন টেলিকমিউনিকেশনস বিল যুক্তরাজ্যের টেলিযোগাযোগ নেটওয়ার্কের মান বাড়াবে, এবং উচ্চ-ঝুঁকিপূর্ণ প্রতিষ্ঠানের যন্ত্রাংশ সরাবে।

চলতি বছর জুলাইয়ে যুক্তরাজ্য সরকার ঘোষণা করেছে, ২০২৭ সালের শেষ নাগাদ ৫জি নেটওয়ার্ক থেকে হুয়াওয়ের যন্ত্রাংশের ব্যবহার নিষিদ্ধ করবে তারা।

এক প্রতিবেদনে রয়টার্স জানিয়েছে, নতুন আইনের মাধ্যমে আগের সিদ্ধান্তেই জোর দিচ্ছে যুক্তরাজ্য। ভবিষ্যতে উচ্চ-ঝুঁকিপূর্ণ অন্যান্য প্রতিষ্ঠানের ঝুঁকি এড়াতেও সহায়তা করবে এই আইন।

ডিজিটাল সেক্রেটারি অলিভার ডাউডেন জানিয়েছেন, ৫জি এবং ফাইবার নেটওয়ার্কের সুবিধা তখনই বোঝা যাবে, যখন এটি হবে নিরাপদ ও প্রাণবন্ত।

“যুগান্তকারী এই বিল যুক্তরাজ্যকে বিশ্বের সবচেয়ে কঠোরতম টেলিযোগাযোগ  সুরক্ষা ব্যবস্থার দিকে নিয়ে যাবে, এবং আমাদেরকে নেটওয়ার্ক সুরক্ষিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে দেবে,” - বলেছেন ডাউডেন।

অন্যদিকে, হুয়াওয়ে জানিয়েছে, যুক্তরাজ্য সরকার ৫জি থেকে তাদের প্রতিষ্ঠানের যন্ত্রাংশ বাতিল করতে চাওয়ায় তারা আশাহত।

যুক্তরাজ্য সরকারের দাবি, নতুন বিলের কঠোর নিরাপত্তা মান যুক্তরাজ্যকে অন্যান্য দেশ ও অপরাধীর সম্ভাব্য সাইবার হামলার হাত থেকেও রক্ষা করবে।