গুগলের বিরুদ্ধে অভিযোগ পেয়েছে যুক্তরাজ্যের সিএমএ

যুক্তরাজ্যের প্রতিযোগিতা নিয়ন্ত্রক ‘সিএমএ’ এর কাছে গুগলের বিরুদ্ধে অভিযোগ এসেছে। গুগলের অনলাইন প্ল্যাটফর্ম ও ডিজিটাল বিজ্ঞাপন সংক্রান্ত বাজার গবেষণাকে কেন্দ্র করে এসেছে অভিযোগটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2020, 01:15 PM
Updated : 23 Nov 2020, 01:15 PM

রয়টার্স উল্লেখ করেছে, এ বছরের শুরুতে ওই অভিযোগ পেয়েছে সিএমএ। সোমবার এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে জানিয়েছে প্রতিযোগিতা নিয়ন্ত্রক সংস্থাটি।

“অভিযোগে উল্লিখিত বিষয়টিকে আমরা খুব গুরুত্বের সঙ্গে নিচ্ছি। আমরা পুরো ব্যাপারটি সযত্নে খতিয়ে দেখব এটি বোঝার জন্য যে প্রতিযোগিতা আইনের অধীনে কোনো আনুষ্ঠানিক তদন্ত শুরু করা যায় কি না।” – সোমবার বলেছে সিএমএ।

“যদি ব্যাপারটির গুরুত্ব আমাদের দ্রুত ব্যবস্থা নেওয়ার দিকে নিয়ে যায়, তাহলে আমরা পূর্ণ তদন্ত ফলাফলের আগে যে কোনো সন্দেহজনক প্রতিযোগিতা বিরোধী আচরণ স্থগিতের জন্য অভ্যন্তরীণ পদক্ষেপ প্রয়োগের ব্যাপারটিও খতিয়ে দেখবো।” – যোগ করেছে সিএমএ।

সম্প্রতি গুগলের সঙ্গে আইনি লড়াই শুরু হয়েছে মার্কিন সরকারের। শুরুতেই গুগলের আইনজীবি সরকারের কাছে নথি দেখতে চেয়েছেন। ধারণা করা হচ্ছে, ডিসেম্বরের ২১ তারিখের আগে গুগল সরকারি অভিযোগের উত্তর দেবে।

অন্যদিকে, বাজার আধিপত্যের অভিযোগে তুরস্কে  জরিমানার মুখে পড়েছে গুগল। মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানটিকে টার্কিশ কম্পিটিশন বোর্ড ১৯ কোটি ৬৭ লাখ লিরা জরিমানা করেছে, মার্কিন অর্থমূল্যের হিসেবে জরিমানার অঙ্ক দাঁড়ায় দুই কোটি ৬০ লাখ ডলারে।