উইন্ডোজের বয়স এখন ৩৫

বিশ্বের অন্যতম বহুল ব্যবহৃত ও জনপ্রিয় অপারেটিং সিস্টেম মাইক্রোসফটের উইন্ডোজ। দেখতে দেখতে নিজেদের যাত্রার ৩৫ বছর পূর্ণ করল মাইক্রোসফটের জন্য সবচেয়ে অর্থকরী ও গুরুত্বপূর্ণ এই উদ্ভাবন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2020, 01:40 PM
Updated : 21 Nov 2020, 01:40 PM

উইন্ডোজ ১.০ সংস্করণ প্রথম বাজারে এসেছিল ১৯৮৫ সালের নভেম্বরের ২০ তারিখ। বর্তমান প্রজন্মের অনেকেরই হয়তো ওই উইন্ডোজ সংস্করণ চালিয়ে দেখার অভিজ্ঞতা হয়নি। প্রথম সংস্করণটি সমালোচকদের কাছে তেমন একটা আস্থা অর্জন করতে পারেনি বলেই এক প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক ব্লগ এনগ্যাজেট।

উইন্ডোজ ১.০ কিন্তু পুরোদস্তুর অপারেটিং সিস্টেম ছিল না। এটি এমএস-ডসের সঙ্গে দিয়ে রাখা এক গ্রাফিক ইউজার ইন্টারফেইস বা জিইউআই ছিল। ওই অবস্থান থেকে আজকের অবস্থানে আসতে বেশ লম্বা একটি পথ পারি দিয়েছে উইন্ডোজ।

এ পথচলায় উইন্ডোজ ব্যবহারকারীরা দেখা পেয়েছেন উইন্ডোজ ৯৫, উইন্ডোজ ৯৮, এক্সপি, ভিসতা, উইন্ডোজ এমই, উইন্ডোজ ৭, ৮ এবং ১০-এর। প্রতিটি উইন্ডোজ সংস্করণই যে একই মানে সফল হয়েছে, তা নয়। তবে, মানুষ প্রত্যেকবার সাদরে গ্রহণ করেছে অপারেটিং সিস্টেমটি।

বর্তমানে বিশ্বে একশ’ কোটি ডিভাইসে চলছে উইন্ডোজ। ব্যক্তিগত কম্পিউটার জগতে আধিপত্য বিস্তারী অবস্থানেই রয়েছে মাইক্রোসফটের এ অপারেটিং সিস্টেমটি। সামনে হয়তো ব্যবহারকারীর সংখ্যা আরও বাড়বে। কারণ গতানুগতিক কম্পিউটারের ব্যবহার বাড়ছে, মোবাইল বা ট্যাবলেটের মতো ডিভাইসের ভীড়ে হারিয়ে যায়নি।