মার্কিন সরকারের কাছে অভিযোগের বিস্তারিত তথ্য চাইল গুগল

গুগলের সঙ্গে আইনি লড়াই শুরু হয়েছে মার্কিন সরকারের। শুরুতেই গুগলের আইনজীবি সরকারের কাছে নথি দেখতে চেয়েছেন। অভিযোগ দায়ের করতে কোন কোন নথি ব্যবহার করা হয়েছে, তা হাতে পেতে চাইছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2020, 09:56 AM
Updated : 19 Nov 2020, 09:56 AM

“আমাদের ওই উপাদানগুলোয় প্রবেশাধিকার লাগবে। আমাদের ওই উপাদানগুলোর রূপরেথা সম্পর্কে আরও জানা প্রয়োজন।” – বলেছেন গুগল আইনজীবি জন শ্মিডলেইন। রয়টার্স উল্লেখ করেছে, ফোনে এক স্ট্যাটাস কনফারেন্স চলাকালে শ্মিডলেইন ওই কথা বলেন।

মামলার শুনানি শুনছেন ওয়াশিংটন ডিসি'র ডিসট্রিক্ট জাজ আমিট মেহতা। মামলায় এক লাখ কোটি ডলার মূল্যের প্রতিষ্ঠানটির বিরুদ্ধে বাজার আধিপত্যের সুযোগ নেওয়ার অভিযোগ এনেছে মার্কিন সরকার। গুগল নিজেদের অবস্থানের সুযোগ নিয়ে প্রতিদ্বন্দ্বীকে দমিয়ে রাখে – এমন অভিযোগ উঠেছে।

বিচারক মেহতা জানিয়েছেন, মামলাটি মাসের পর মাস চললেও অবাক হবেন না তিনি। পরে বিচার বিভাগের আইনজীবিকে নির্দেশ দেন, সরকারকে তথ্য দিয়েছে এমন প্রতিষ্ঠানের তালিকা, কতটুকু তথ্য প্রত্যেকে দিয়েছে তা এবং তথ্য অনুরোধের কপি গুগলকে দ্রুত দেওয়া যায় কি না তা দেখতে।

বিচার বিভাগের কেনেথ ডিন্টজার এ ব্যাপারে কোনো প্রতিশ্রুতি না দিলেও উল্লেখ করেন, গুগল যা চাইছে তা “অযৌক্তিক নয়”।

বিচারক মেহতা জানান, খুব শীঘ্রই গুগল একশ’ জন সম্ভাব্য স্বাক্ষীর তালিকা হাতে পাবে। “দেখে মনে হচ্ছে, সরকারের অভিযোগ সম্পর্কে জানার ভালো সুযোগ পাবেন আপনারা।”

সরকারকে সহযোগিতা করা প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে মাইক্রোসফট, অ্যামাজন ও অন্যান্যরা। এ প্রতিষ্ঠানগুলো কীভাবে নিজেদের ডেটার অনুশীলন চায়, সে ব্যাপারে শুক্রবার আদালতকে জানাবে।

ধারণা করা হচ্ছে, ডিসেম্বরের ২১ তারিখের আগে গুগল সরকারি অভিযোগের উত্তর দেবে।