ব্যাটারি সংযোজন কারখানায় বিনিয়োগ করবে স্ক্যানিয়া

ব্যাটারি সংযোজন কারখানায় বিনিয়োগ করবে সুইডিশ ট্রাক নির্মাতা স্ক্যানিয়া। সবমিলিয়ে একশ’ কোটি সুইডিশ ক্রোনা বা ১১ কোটি ৬০ লাখ ডলার বিনিয়োগের পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2020, 11:10 AM
Updated : 17 Nov 2020, 11:10 AM

রয়টার্স উল্লেখ করেছে, পুরো অর্থ একবারে বিনিয়োগ না করে, কয়েক বছর ধরে ধাপে ধাপে বিনিয়োগ করবে স্ক্যানিয়া। মঙ্গলবার এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, স্টকহোমের কাছে সদারতেলিয়ার ব্যাটারি সংযোজন কারখানায় বিনিয়োগ করবে তারা।

জার্মানির ট্রেটন গ্রুপ মালিকানাধীন স্ক্যানিয়া জানিয়েছে, প্রাথমিক ধাপে ১৮ হাজার বর্গমিটার কারখানা গড়ে তোলা হবে যা ২০২১ সাল নাগাদ কাজ শুরু করবে। মূল লক্ষ্য হল ২০২৩ সাল নাগাদ কারখানাটিকে পুরোপুরি সচল করে তোলা।

“এটি আমাদের ভারী যানকে বিদ্যুচ্চালিত করে তোলার কাজে নেতৃস্থানীয় পর্যায়ে যাওয়ার দৃঢ় সংকল্পের বহিঃপ্রকাশ।” – এক বিবৃতিতে বলেছেন স্ক্যানিয়ার উৎপাদন ও কলাকৌশল বিভাগের প্রধান রুথগার ডে ভ্রাইস।

স্ক্যানিয়া জানিয়েছে, সদারতেলিয়াতে তাদের শ্যাসি সংযোজন কারখানার পাশেই থাকবে ব্যাটারি সংযোজন কারখানাটি। ব্যাটারি মডিউল এবং প্যাক সংযোজন করা হবে ওই কারখানাতে। ব্যাটারি সেল আসবে সুইডিশ লিথিয়াম আয়ন ব্যাটারি নির্মাতা নর্থভোল্টের কারখানা থেকে।