হুয়াওয়ের কাছে পণ্য বিক্রির অনুমোদন পেলো কোয়ালকম

চীনের হুয়াওয়ের কাছে ৪জি মোবাইল ফোন চিপ বিক্রি করতে মার্কিন সরকারের কাছ থেকে লাইসেন্স পেয়েছে কোয়ালকম।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2020, 12:38 PM
Updated : 15 Nov 2020, 12:38 PM

রয়টার্সকে চিপ নির্মাতা মার্কিন প্রতিষ্ঠানটির এক মুখপাত্র বলেছেন, “বেশ কিছু পণ্যের জন্য আমরা লাইসেন্স পেয়েছি, এর মধ্য কিছু ৪জি পণ্যও রয়েছে।”

মার্কিন বাণিজ্য সীমাবদ্ধতা কার্যকর হওয়ার পর সেপ্টেম্বরে কোয়ালকম এবং অন্যান্য চিপ নির্মাতা প্রতিষ্ঠানকে হুয়াওয়ের কাছে পণ্য বিক্রি বন্ধ করতে বাধ্য করেছে দেশটির সরকার।

কোন ৪জি পণ্যগুলো কোয়ালকম বিক্রি করতে পারবে, তা নির্দিষ্ট করে বলেননি প্রতিষ্ঠানটির মুখপাত্র। তবে, এগুলো মোবাইল ডিভাইসের সঙ্গে সম্পর্কিত বলে নিশ্চিত করেছেন তিনি।

মার্কিন সরকারের কাছে কোয়ালকমের অন্যান্য লাইসেন্স আবেদন জমা রয়েছে বলেও জানিয়েছেন ওই মুখপাত্র।

পূর্বে কোয়ালকমের জন্য অপেক্ষাকৃত ছোট চিপ গ্রাহক ছিলো হুয়াওয়ে। স্মার্টফোনের জন্য নিজস্ব চিপ ব্যবহার করে হুয়াওয়ে। তবে কম দামী স্মার্টফোনগুলোতে কোয়ালকমের চিপ ব্যবহার করে চীনা প্রতিষ্ঠানটি।

হুয়াওয়ের নিজস্ব চিপ নকশাতেও সেপ্টেম্বরে লাগাম টেনেছে মার্কিন প্রযুক্তি বাণিজ্যের সীমাবদ্ধতা। প্রতিষ্ঠানের জন্য চিপ নকশার সফটওয়্যার এবং ফ্যাব্রিকেশন টুলের অ্যাকসেস বাতিল করেছে যুক্তরাষ্ট্র।

বিশ্লেষকদের ধারণা, নিষেধাজ্ঞা আরোপের আগে হুয়াওয়ে যে চিপগুলো কিনে রেখেছে তা ২০২১ সালের শুরুতেই ফুরিয়ে যাবে এবং এতে ক্ষতিগ্রস্থ হতে পারে প্রতিষ্ঠানটির স্মার্টফোন ব্যবসা।