স্ব-চালিত গাড়ি বিভাগ বিক্রি করতে চাইছে উবার

খবর ছড়িয়েছে, নিজেদের স্ব-চালিত গাড়ি বিভাগ ‘উবার এটিজি’ বিক্রি করে দিতে চাইছে উবার। অনেক বছর ধরেই স্ব-চালিত গাড়ির প্রযুক্তি উন্নয়ন নিয়ে কাজ করছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2020, 05:38 PM
Updated : 14 Nov 2020, 05:38 PM

প্রথমে খবরটি জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ। পরে রয়টার্স নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের বরাতে জানিয়েছে, নিজেদের স্ব-চালিত গাড়ি বিভাগকে স্টার্টআপ অরোরা’র কাছে বিক্রি করে দেওয়ার লক্ষ্যে আলোচনা চালাচ্ছে প্রতিষ্ঠানটি।

সূত্ররা বলছে, স্ব-চালিত গাড়ি প্রযুক্তির স্টার্টআপ অরোরার সঙ্গে অক্টোবর থেকেই চলছে আলোচনা। গত বছর টয়োটা, সফটব্যাংক ও ডেনসো যৌথভাবে উবার এটিজিতে একশ’ কোটি ডলার বিনিয়োগ করেছিল। ওই বিনিয়োগের ফলে উবার এটিজির বাজার মূল্যায়ন এসে দাঁড়িয়েছে সাতশ’ ২৫ কোটি ডলারে।

অন্যদিকে, অরোরাতে বিনিয়োগ করেছে অনলাইন রিটেইল জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠান অ্যামাজন। প্রতিষ্ঠানটি এরই মধ্যে চুক্তি করেছে হিউন্দাইয়ের সঙ্গে, আবার গত বছর ফোকসভাগেনের কাছ থেকে একটি চুক্তি হারিয়েছে।

স্ব-চালিত গাড়ি প্রযুক্তি তৈরি ও উন্নয়নের ঝুঁকি এবং অনিশ্চয়তা উবার এটিজি’র ইতিহাসের দিকে তাকালেই দেখা যায়। প্রতিষ্ঠানটি এরই মধ্যে দেখেছে এক পথচারীর মৃত্যু। এ ছাড়াও উবার এটিজির সাবেক স্ব-চালিত গাড়ি বিভাগ প্রধানের বিরুদ্ধে চুরির অভিযোগ প্রমাণিত হওয়ায়, তাকে ১৮ মাসের দণ্ডও দিয়েছিল আদালত। অভিযোগ ছিল, সাবেক নিয়োগদাতা ওয়েইমোর প্রযুক্তি চুরি করেছেন তিনি।

সাম্প্রতিক খবরাখবর নিয়ে কোনো প্রতিষ্ঠানই মন্তব্য করতে রাজি হয়নি।