ডেটা নিরাপত্তা: লাখো পাউন্ড জরিমানায় টিকেটমাস্টার

গ্রাহকের ব্যক্তিগত ডেটা নিরাপদে রাখতে না পারায় টিকেটমাস্টার ইউকে –কে জরিমানা করেছে দেশটির ইনফরমেশন কমিশনারস অফিস। জরিমানা বাবদ সাড়ে ১২ লাখ পাউন্ড গুণতে হবে প্রতিষ্ঠানটিতে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Nov 2020, 04:48 PM
Updated : 14 Nov 2020, 04:48 PM

নিজেদের ওয়েবসাইটে ২০১৮ সালে হয়ে যাওয়া সাইবার হামলার কারণেই এ জরিমানার মুখে পড়েছে টিকেটমাস্টার ইউকে। আইসিও জানিয়েছে, ইউরোপের ৯০ লাখেরও বেশি গ্রাহকের ব্যক্তিগত তথ্য ও লেনদেনের বিস্তারিত খোয়া গিয়েছিল ওই হামলায়।

টিকেটমাস্টার একটি মার্কিন প্রতিষ্ঠান। অনলাইনে টিকেট কেনা-বেচা ও বিতরণের কাজ করে থাকে প্রতিষ্ঠানটি। এ রায়ের বিরুদ্ধে আপিল করবে বলে জানিয়েছে টিকেটমাস্টার। “টিকেটমাস্টার নিজেদের ভক্তদের ডেটা গোপনতা ও বিশ্বাস খুবই গুরত্ব সহকারে দেখে থাকে।” – এক বিবৃতিতে বলেছে প্রতিষ্ঠানটি।

অন্যদিকে, আইসিও এর উপ কমিশনার ডিপ্পল-জনস্টোন বলেছেন, “সাইবার আক্রমণের ঝুঁকি কমাতে টিকেটমাস্টারের আরও পদক্ষেপ নেওয়া উচিত ছিল। এটি করতে ব্যর্থ হওয়ার কারণে সম্ভাব্য জালিয়াতির ফাঁদে পড়েছিলেন যুক্তরাজ্য ও ইউরোপের লাখ লাখ মানুষ।”   

সাইবার আক্রমণে হ্যাকার চ্যাটবট ব্যবহার করে গ্রাহকের লেনদেন বিস্তারিত হাতিয়ে নিয়েছিল। অনুপ্রবেশের ঘটনার পর ৬০ হাজার বারক্লেইস ব্যাংক গ্রাহক জালিয়াতির শিকার হয়েছেন। অনলাইন ব্যাংক মোনজো’কে ছয় হাজার লেনদেন কার্ড পরিবর্তন করে দিতে হয়েছে।

আইসিও এর ভাষ্যমতে, লেনদেন পেইজের কর্মকাণ্ড নজরদারিতে নয় মাস সময় ব্যয় করে ফেলেছিল টিকেটমাস্টার।