বিটকয়েনে শত কোটি মার্কিন ডলার আটকালো যুক্তরাষ্ট্র

অনলাইন কালোবাজার ‘সিল্ক রোডের’ সঙ্গে যুক্ত একশ’ কোটি মার্কিন ডলার মূল্যের বিটকয়েন বাজেয়াপ্ত করা হয়েছে বলে ঘোষণা দিয়েছে মার্কিন বিচার বিভাগ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Nov 2020, 02:04 PM
Updated : 6 Nov 2020, 02:04 PM

বৃহস্পতিবার বিচার বিভাগ জানিয়েছে, বেনামি এক হ্যাকারের দখলে ছিলো এই ক্রিপ্টোকারেন্সি। এগুলো বাজেয়াপ্ত করার পথ খুঁজছিল তারা। ক্ষতিকর একটি ওয়েবসাইট থেকে এই ক্রিপ্টোকারেন্সিগুলো চুরি করেছিলেন ওই হ্যাকার।

মার্কিন সরকারের পক্ষ থেকে ক্রিপ্টোকারেন্সি বাজেয়াপ্ত করার এটিই সবচেয়ে বড় ঘটনা বলে প্রতিবেদনে উল্লেখ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

এখন আদালতে এই ক্রিপ্টোকারেন্সিগুলোকে বাজেয়াপ্ত করার যোগ্য প্রমাণ করার চেষ্টা করবে মার্কিন প্রশাসন। অতীতে এই রকম ঘটনায় ক্রিপ্টোকারেন্সিগুলোর নিলাম করেছে মার্কিন সরকার।

২০১৩ সালেই সিল্ক রোড বন্ধ করে দিয়েছে করেছে মার্কিন সরকার। গোপন এই ওয়েবসাইটটিকে অবৈধ মাদক এবং অর্থ পাচারের বিশাল মার্কেটপ্লেইস হিসেবে বর্ণনা করেছেন কর্মকর্তারা।

সাত দফায় বিটকয়েনের মাধ্যমে অবৈধ মাদক বিক্রির দায়ে ওয়েবসাইট নির্মাতা রস উলব্রিটকে ২০১৫ সালে দোষী সাব্যস্ত করেছে আদালত। যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত হয়েছেন তিনি। ২০১৭ সালে আপিল আবেদনেও হেরেছেন উলব্রিট।