আট অঞ্চলে বিস্তৃত ‘অবৈধ’ নেটওয়ার্ক সরালো ফেইসবুক

প্ল্যাটফর্ম থেকে ভুয়া অ্যাকাউন্ট এবং পেইজের সাতটি আলাদা নেটওয়ার্ক সরিয়েছে ফেইসবুক। ইরান, আফগানিস্তান, মিশর, তুরস্ক, মরোক্কো, মিয়ানমার, জর্জিয়া এবং ইউক্রেনে সক্রিয় এই নেটওয়ার্কগুলোর মাধ্যমে ‘সমন্বিত অবৈধ আচরণ’ ছড়ানো হচ্ছিলো বলে দাবি করেছে প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Nov 2020, 12:27 PM
Updated : 6 Nov 2020, 12:27 PM

‘সমন্বিত অবৈধ আচরণ’ বিষয়ে মাসিক প্রতিবেদনের অংশ হিসেবে নতুন নেটওয়ার্কগুলো সরানো হয়েছে বলে ফেইসবুকের দাবির কথা প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। বিশ্বজুড়ে বিভ্রান্তিকর প্রচারণা চালানো প্রায় আট হাজার পেইজ অক্টোবরে সরানোর কথাও প্রতিবেদনে উল্লেখ রয়েছে।

ফেইসবুকের সরানো নেটওয়ার্কগুলোর মধ্যে ভুয়া অ্যাকাউন্ট ব্যবহার করে এবং স্থানীয় ও বিদেশি গ্রাহককে লক্ষ্য করে বিভ্রান্তিকর রাজনৈতিক প্রচারণা চালিয়েছে এমন নেটওয়ার্কও রয়েছে।

ফেইসবুক অ্যাকাউন্ট এবং পেইজের একটি নেটওয়ার্ক মিশর, তুরস্ক এবং মরোক্কো থেকে পরিচালিত হচ্ছিলো। মিশরীয় রাজনৈতিক সংগঠন মুসলিম ব্রাদারহুডের সঙ্গে যুক্ত এই নেটওয়ার্কের সদস্যরা।

সামাজিক মাধ্যমটির দাবি, সন্ত্রাসমূলক কনটেন্ট প্রচারের পাশাপাশি ওই অঞ্চলের দেশগুলোকে লক্ষ্য বানিয়েছে পেইজগুলো।

জর্জিয়াতে দুইটি অবৈধ নেটওয়ার্ক শনাক্ত করেছে ফেইসবুক। রাজনৈতিক কনটেন্ট প্রচার করছিলো এই নেটওয়ার্ক দু’টি। একটি প্ল্যাটফর্মের সদস্যরা দুইটি রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত বলে বের করেছে প্রতিষ্ঠানটি।

ইউক্রেইন এবং মিয়ানমারের নেটওয়ার্ক থেকে রাজনৈতিক দলের পক্ষে জনসংযোগ প্রতিষ্ঠানগুলো বিভ্রান্তিকর প্রচারণা চালাচ্ছিলো বলে জানতে পেরেছে সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি।

উগ্রপন্থী কনটেন্ট এবং প্রচারণা কার্যক্রম দ্রুত ঠেকাতে ফেইসবুক টুল বানাচ্ছে না বলে চাপের মুখে পড়ার পর বিশ্বজুড়ে এ ধরনের অ্যাকাউন্ট এবং পেইজের ওপর পদক্ষেপ নিতে শুরু করেছে ফেইসবুক।