দৃষ্টি প্রতিবন্ধী বান্ধব ফিচার আছে আইফোন ১২ ও ১২ প্রো-তে

দৃষ্টি প্রতিবন্ধী বা চোখে স্বল্প দেখেন এমন মানুষের কাজে আসতে পারে অ্যাপলের আইফোন ১২ এবং ১২ প্রো। ফোনটিতে থাকা এক ফিচারের সাহায্যে তারা আশপাশের মানুষের গতিবিধি সম্পর্কে ধারণা পাবেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Nov 2020, 10:19 AM
Updated : 2 Nov 2020, 10:19 AM

আইফোন ১২ ও ১২ প্রো’র পেছনে থাকা নতুন লাইডার সেন্সর ব্যবহারকারীকে জানিয়ে দেবে, তার কতোটা কাছে চলে এসেছেন অন্যান্যরা। লাইডার মূলত এমন এক ডেপথ সেন্সর যা অগমেন্টেড রিয়েলিটি অ্যাপের কার্যকারিতায় সাহায্য করে, এবং স্ব-চালিত গাড়ির চোখ হিসেবে কাজ করে।

প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট উল্লেখ করেছে, অ্যাপল এ ফিচারটির নাম দিয়েছে ‘পিপল ডিটেকশন’।

ধরে নেওয়া যাক দৃষ্টিতে সমস্যা রয়েছে এমন কোনো মানুষ কোনো লাইনে দাঁড়ালেন। ওই সময়টিতে তার ডিভাইসে পিপল ডিটেকশন ফিচারটি চালু থাকলে, কখন তাকে এগোতে হবে তা বুঝতে পারবেন তিনি। এ ছাড়াও রাস্তার পাশ দিয়ে হাঁটার সময়ও ফিচারটি তাকে অন্যান্যদের তথ্য দিয়ে সহযোগিতা করতে পারবে।

রেস্তোরাঁয় কোন টেবিল ফাঁকা বা গণপরিবহনে কোন আসনে কেউ নেই, তা-ও সহজেই দৃষ্টি প্রতিবন্ধীরা বুঝে নিতে পারবেন ফিচারটির সাহায্যে। করোনাভাইরাস মহামারীর এ সময়ে ফিচারটির সাহায্যে শারীরিক দূরত্বও বজায় রাখতে পারবেন তারা।

মানুষ কত দুরে রয়েছে তা ফিট ও মিটারের হিসেবে জানাবে পিপলস ডিটেকশন ফিচারটি, ১৫ ফিট পর্যন্ত বা পাঁচ মিটার দূরত্ব থেকে কাজ করবে এটি। আইফোন ১২ প্রো ক্যামেরা অ্যাঙ্গেল ভিউয়ে চলে এসেছেন এমন যে কোনো ব্যক্তিকে শনাক্ত করবে ফিচারটি। দূরত্ব শনাক্ত করে সবচেয়ে কাছের জনের ব্যাপারে ব্যবহারকারীকে জানিয়ে দেবে পিপলস ডিটেকশন।

আগামী সপ্তাহগুলোতে আইওএস ১৪.২ এর অংশ হিসেবে আসবে প্রযুক্তিটি। শুক্রবার ডেভেলপারদের জন্য ফিচারটির একটি বেটা সংস্করণ উন্মুক্ত করেছে অ্যাপল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুসারে, বিশ্বে অন্তত দুইশ’ ২০ কোটি মানুষ হয় স্বল্প দৃষ্টি সমস্যা, না হয় দৃষ্টি প্রতিবন্ধকতায় ভুগছেন।

অনেক বছর ধরেই দৃষ্টি সমস্যা কবলিতদের কথা ভেবে নিজেদের প্রযুক্তি তৈরি করছে অ্যাপল। এর আগে স্বল্প দৃষ্টি সমস্যায় ভুগছেন এমন ব্যক্তিদের জন্য আইফোনের টাচ স্ত্রিন যাতে ন্যাভিগেট করা সহজ হয়, সে ব্যবস্থা করেছিল অ্যাপল। এ ছাড়াও পক্ষাঘাতগ্রস্থ বা মোটর নিউরন দুর্বলতায় আক্রান্তদের জন্য ভার্চুয়ালি ইন্টারফেইস আইকন ট্যাপ করার সুযোগ নিয়ে এসেছিল অ্যাপল।

অ্যাপল প্রধান টিম কুক এর আগে একবার বলেছিলেন, “প্রযুক্তি সবার জন্যই হওয়া উচিত।”