মার্কিন নির্বাচন: ফেইসবুকে আটকে গেলো বাইডেনের বিজ্ঞাপন

মার্কিন নির্বাচনকে সামনে রেখে নির্বাচনের সাত দিন আগে থেকে নতুন রাজনৈতিক বিজ্ঞাপন প্রচারে নিষেধাজ্ঞা দিয়েছিল ফেইসবুক। এবার সে ফাঁদে আটকে গেছে জো বাইডেনের হাজারো বিজ্ঞাপন, বাদ যায়নি ডনাল্ড ট্রাম্পের বিজ্ঞাপনও।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2020, 02:50 PM
Updated : 1 Nov 2020, 02:50 PM

জো বাইডেনের বিজ্ঞাপন প্রচার অবশ্য নীতি বিরুদ্ধ ছিলো না। আগে থেকে বিজ্ঞাপনগুলোর অনুমোদনও নিয়ে রেখেছিল বাইডেন নির্বাচনী শিবির। কিন্তু তারপরও নতুন বিজ্ঞাপন হিসেবে চিহ্নিত করে সেগুলো আটকে দিয়েছে ফেইসবুক।

বিবিসি জানিয়েছে, পুরো ঘটনায় বেজায় চটেছেন ডেমোক্রেট প্রার্থী বাইডেনের ডিজিটাল নির্বাচনী প্রচারণা ব্যবস্থাপক। ফেইসবুক পরে ক্ষমা চেয়েছে, এবং ভুলের জন্য কারিগরি সমস্যাকে দায়ী করেছে।  

এক ব্লগ পোস্টে সামাজিক মাধ্যম প্রতিষ্ঠানটি লিখেছে, “আমরা বেশ কয়েকটি অপ্রত্যাশিত সমস্যা চিহ্নিত করেছি যা দুটি রাজনৈতিক দলের প্রচারণাকেই ক্ষতিগ্রস্থ করছে। এগুলোর কয়েকটি কারিগরি সমস্যা। অন্যগুলো বিজ্ঞাপনদাতারা আমাদের দেওয়া নির্দেশনা কখন বিজ্ঞাপন দিতে হবে, কাকে উদ্দেশ্য করে দিতে হবে তা না বোঝার কারণে হয়েছে।”

ফেইসবুক অবশ্য স্বীকার করেছে, নিষিদ্ধ এ সময়ে কীভাবে নিজেদের বিজ্ঞাপন সম্পাদন করতে হবে, সে সম্পর্কিত ব্যাখ্যা বিজ্ঞাপনদাতাদেরকে আরও পরিষ্কার করে দেওয়া যেতো।    

একাধিক টুইটে নিজের ক্ষোভ ঝেড়েছেন জো বাইডেনের নির্বাচনী প্রচারণার ডিজিটাল পরিচালক রব ফ্ল্যাহার্টি। গুরুত্বপূর্ণ এ সময়টিতে বিজ্ঞাপন প্রচার না করতে পেরে নাখোশ হয়েছেন তিনি। এক বিবৃতিতে পুরো ব্যাপারটিকে “মহা বিপর্যয়” বলে অভিহিত করেছেন তিনি। 

তিনি আরও বলেছেন, “এটি পুরোপুরি পরিষ্কার যে ফেইসবুকের হাতে চার বছর প্রস্তুতির সময় থাকলেও তারা নির্বাচন সামাল দিতে সম্পূর্ণভাবে অপ্রস্তুত।”

রিপাবলিকান প্রার্থী ও মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের নির্বাচনী শিবিরের পরিচালকও বিজ্ঞাপন আটকে যাওয়ার খবর জানিয়েছেন।