রাজনৈতিক গ্রুপকে ‘সুপারিশ’ করা বন্ধ রাখছে ফেইসবুক

সব রাজনৈতিক গ্রুপ ও নতুন গ্রুপের নাম সাময়িকভাবে সুপারিশ বা ‘রেকমেন্ডেশনে’ না দেখানোর সিদ্ধান্ত নিয়েছে ফেইসবুক। মার্কিন নির্বাচনকে সামনে রেখে এ সিদ্ধান্তের খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রের সোশাল জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠানটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2020, 01:10 PM
Updated : 31 Oct 2020, 01:10 PM

রয়টার্স উল্লেখ করেছে, পরিবর্তনটির ব্যাপারে সিনেট শুনানিতে জানান ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ। সেখাতে তিনি বলেন, “আমরা গ্রুপের বেলায় সতর্কতার অংশ হিসেবে সব ধরনের রজনৈতিক ও সামাজিক বিষয়ভিত্তিক গ্রুপের রেকমেন্ডেশন বন্ধে পদক্ষেপ নিয়েছি।”

ব্যবহারকারীদের আগ্রহের ভিত্তিতে গড়ে উঠে ফেইসবুক গ্রুপ। প্ল্যাটফর্মটিতে বিদ্যমান পাবলিক গ্রুপ ফেইসবুক ব্যবহারকারীরা দেখতে পারেন এবং পছন্দ হলে তাতে যোগ দিতে পারেন।

মার্কিন নির্বাচনকে সামনে রেখে অনেক তদারক ও সমর্থক দল ফেইসবুককে অ্যালগরিদমিক গ্রুপ রেকমেন্ডেশন সীমিত করার জন্য চাপ দিয়ে আসছিল। তাদের ভাষ্যে, অনেক ফেইসবুক গ্রুপ ভুল তথ্য ছড়ানো ও সহিংস কর্মকাণ্ডে ইন্ধন যোগানোর ভুমিকা পালন করে।

ফেইসবুকের এক মুখপাত্র কবে পরিবর্তনটি হয়েছে, বা কতদিন পরিবর্তনটি থাকতে পারে, সে ব্যাপারে কিছু জানাতে রাজি হননি। তিনি এক ইমেইলে বলেছেন, “আমরা মূল্যায়ন করে দেখবো এটি কখন উঠানো যায়, এটি সাময়িক”।

শুক্রবার সকালে ‘সেভ আওয়ার চিলড্রেন’ হ্যাশট্যাগের বিস্তৃতি সীমিত করে দেওয়ার খবরও জানিয়েছে ফেইসবুক। কারণ হ্যাশট্যাগটি কিউঅ্যানন ধাঁচের ষড়যন্ত্রতত্ত্বমূলক দলের সঙ্গে সংশ্লিষ্ট।

ব্যবহারকারীরা চাইলে হ্যাশট্যাগ ব্যবহার করতে পারবেন। কিন্তু অন্যান্যদের হ্যাশট্যাগ ব্যবহারের বিষয়টি আর দেখানো হবে না। সচরাচর কোনো হ্যাশট্যাগ সার্চ করলে আগে কোন পোস্টগুলোতে হ্যাশট্যাগটি ব্যবহার করা হয়েছে তা দেখায় ফেইসবুক।

নতুন করে হ্যাশট্যাগ সার্চ করলে “নির্ভরযোগ্য শিশু সুরক্ষা তথ্য” দেখানো হবে বলে উল্লেখ করেছেন ফেইসবুক মুখপাত্র।