সংবাদ খাতের সুরক্ষায় আরও ক্ষমতা চায় মার্কিন সংস্থা

বড় প্রযুক্তি প্রতিষ্ঠানের অন্যায্য প্রতিযোগিতার হাত থেকে স্থানীয় সংবাদ খাতকে সুরক্ষিত করতে মার্কিন ফেডারেল ট্রেড কমিশনের নতুন ক্ষমতা দরকার বলে দাবি করেছেন দেশটির জেষ্ঠ্য আইনপ্রণেতা মারিয়া কান্টওয়েল।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2020, 02:10 PM
Updated : 27 Oct 2020, 02:10 PM

সিনেট কমার্স কমিটির শীর্ষ ডেমোক্রেট মারিয়া কান্টওয়েল বলেছেন, “বড় কিছু সংবাদ সংগ্রাহক ও উপস্থাপক (অ্যাগ্রিগেটর) প্ল্যাটফর্ম স্থানীয় সংবাদ ছিনিয়ে নিচ্ছে, বিশেষকরে অনলাইন বিজ্ঞাপনে প্রভাবশালী অবস্থানে থাকা গুগল এবং ফেইসবুক।”

কান্টওয়েলের উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, “ট্রিলিয়ন ডলার প্রতিষ্ঠানগুলো স্থানীয় সংবাদের কনটেন্ট ও ডেটা জঞ্জাল হিসেবে ব্যবহার করে। নিজেদের সাইটের জন্য এবং বাজারে প্রভাবশালী অবস্থানের সুযোগ নিয়ে এরা স্থানীয় সংবাদমাধ্যমগুলোকে তাদের মেধাসত্ত্ব সম্পত্তি খুব সামান্য কিছুর বিনিময়ে বা একেবারে বিনামূল্যে দিতে বাধ্য করে।”

শিরোনাম এবং খবরের খণ্ডাংশের জন্য ওয়েব স্ক্র্যাপ করে গুগল। আর অন্যের তৈরি করা সংবাদ কনটেন্টের মাধ্যমে শত কোটি ডলার লাভ করে নেয় ফেইসবুক।

বুধবার সিনেটে বাণিজ্য কমিটির শুনানিতে অংশ নেবেন ফেইসবুক, টুইটার এবং গুগল প্রধান। স্থানীয় সাংবাদিকতায় প্রতিষ্ঠানগুলোর প্রভাব নিয়ে আলোচনা করা হতে পারে এই শুনানিতে।

করোনাভাইরাস মহামারীর কারণে ইতোমধ্যেই আয় কমে গেছে কাগজে সংবাদ ছাপানো মার্কিন স্থানীয় সংবাদমাধ্যমগুলোর।

রয়টার্সের প্রতিবেদন বলছে, চলতি বছর অন্তত সাত হাজার কর্মী ছাঁটাই হতে পারে মার্কিন সংবাদপত্রগুলো থেকে। এতে বার্তাকক্ষে চাকুরির সংখ্যা থাকবে প্রায় ৩০ হাজার।

কান্টওয়েল বলেছেন, “তারা (স্থানীয় সংবাদমাধ্যম) যাতে আরও একটা দিন লড়াই করতে পারে সেই বিষয়টি নিশ্চিত করার পাশাপাশি” কংগ্রেসকে অবশ্যই “অন্যায্য প্রতিযোগিতার” বিষয়টিতে নজর দিতে হবে।

চলতি মাসেই গুগল ঘোষণা করেছে যে, তিন মাসে বিশ্বজুড়ে প্রকাশকদেরক একশ’ কোটি মার্কিন ডলার দেওয়ার পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি।

এদিকে মার্চ মাসে ফেইসবুক জানিয়েছে, মহামারীতে সংবাদ খাতকে সহায়তা করতে ১০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করবে তারা।